খবর

পৃথিবীর প্রাচীনতম জীবিত প্রাণী, জন্ম ডাইনোসরেরও আগে

Featured Image

আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে প্রাচীনতম প্রাণী কোনটি? হয়তো সবাই বলবে ডাইনোসরের কথা। কিন্তু সম্প্রতি বিজ্ঞানীরা প্রথমবার নিশ্চিত করেছেন, পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম জীবিত প্রাণী ছিল স্টেনোফোর। ধারণা করা হচ্ছে পৃথিবীর সব থেকে প্রাচীন প্রাণী এটি। যা এখনও আছে বহাল তবিয়তে!

জেলিফিশের মতো এই প্রাণীটি সেইসব প্রাণী থেকে বিবর্তিত হয়েছে যেখান থেকে মানুষও এসেছে। এটি ৭০০ মিলিয়ন বছর আগে প্রথম দেখা গিয়েছিল। যদিও ডাইনোসরের উৎপত্তি ২৩০ মিলিয়ন বছর আগে বলে মনে করা হয়। অর্থাৎ ডাইনোসরদের অনেক আগে এর জন্ম। আজও এই প্রাণীটিকে সমুদ্র এবং অ্যাকোয়ারিয়ামে ভাসতে দেখা যায়।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে (ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া) এর একটি দল প্রাণী এবং উদ্ভিদের মধ্যে সম্পর্ক খুঁজছিল। তখন এই তথ্যটি হাতে আসে তাঁদের। বিজ্ঞানীরা দীর্ঘদিনের একটি বিতর্কেরও অবসান ঘটিয়েছেন। আগে বলা হয়েছিল, সামুদ্রিক শৈবাল সবচেয়ে প্রাচীন জীবিত প্রাণী। তাদের জীবাশ্ম প্রায় ৬০০ মিলিয়ন বছর পুরনো।

স্টেনোফোরা হ'ল কোয়েলেনেট্রেটসের একটি ফিলাম, যা ঝুঁটি জেলি নিয়ে গঠিত। স্টিনোফোরের আট সেট সিলিয়া থাকে, যা তাঁবুর মতো দেখতে। সেগুলি সমুদ্রে হাঁটার জন্য তারা ব্যবহার করে।  স্টেনোফোরস একচেটিয়াভাবে সামুদ্রিক প্রাণী যা বেশিরভাগ উষ্ণ সমুদ্রের মধ্যে চিহ্নিত করা যায়। সাধারণত, তারা জলের পৃষ্ঠের চারপাশে ভাসে। তবে কিছু স্টেনোফোর 3000 মিটার গভীর সমুদ্রের মধ্যে বাস করে। স্টেনোফোরস একটি 5-7 মিমি ব্যাসের সাথে একটি নাশপাতি আকৃতির শরীর থাকে। তারা একটি গ্লাস স্বচ্ছতা প্রদর্শন।  গবেষক ড্যানিয়েল রক্সার বলেছেন, সব প্রাণীর পূর্বপুরুষ সম্ভবত ৬০০ বা ৭০০ মিলিয়ন বছর আগে বেঁচে ছিল। তারা কেমন ছিল তা জানা কঠিন। 
প্রাচীনতম জীবের কথা উঠলে বেশিরভাগ মানুষ পোকামাকড়, মাছি, শামুক, সমুদ্রের স্টার ফিশ এবং মেরুদণ্ডী প্রাণীর কথা ভাবেন। কিন্তু পোকামাকড় প্রায় ৫০০ মিলিয়ন বছর আগে বিবর্তিত হয়েছিল এবং মেরুদন্ডী প্রাণীরা প্রায় ৪৫০ মিলিয়ন বছর আগে আবির্ভূত হয়েছিল। ৫০০ মিলিয়ন বছর আগে ‘ক্যামব্রিয়ান বিস্ফোরণ’-এর সময় থেকে তাদের সমস্ত বৈশিষ্ট্য বিবর্তিত হয়েছিল।