খবর

বছরে ২৫০টি ডিম পাড়ে প্লাইমাউথ রক

Featured Image

মুরগি পালনের ব্যবসা গ্রামাঞ্চলে খুবই জনপ্রিয়। মুরগি পালন করে মানুষ ডিম, পালক উৎপাদনের ব্যবসা করে ভালো আয় করছে। মুরগি পালনের ব্যবসা শুরু করতে বেশি অর্থের প্রয়োজন হয় না, আপনি চাইলে অল্প পরিমাণে মুরগি পালন শুরু করতে পারেন। আমরা আপনাকে এমন একটি মুরগির জাত সম্পর্কে বলতে যাচ্ছি, যেটি ভাল লাভ দিতে পারে।

প্লাইমাউথ রক মুরগি কৃষকদের বাম্পার লাভ দিতে পারে। এই মুরগি এক বছরে ২৫০টি পর্যন্ত ডিম দিতে পারে। একটি ডিমের গড় ওজন ৬০ গ্রাম পর্যন্ত। এই মুরগির ওজন ৩ কেজি পর্যন্ত হতে পারে। এই মুরগির ঠোঁট ও কান লাল,এবং ঠোঁট হলুদ রঙের হয় ।

এটি আমেরিকার জনপ্রিয় জাত। যুক্তরাষ্ট্রের প্লাইমাউথ শহরের নামে এ জাতের নামকরণ করা হয়েছে। মাংস ও ডিম উৎপাদনের জন্য এ জাত ভাল। এরা বেশ গোলগাল, চওড়া ও মাংসল। মোরগের গায়ের রং মুরগির গায়ের রং অপেক্ষা হালকা। মোরগের সাদা ও কালো ডোরা দাগগুলো সমান চওড়া বিশিষ্ট হয়। মুরগির দেহের কালো দাগগুলো সাদা দাগের চেয়ে প্রায় দেড়গুণ বেশী চওড়া। এদের কর্ণ লতিকা ছোট ও লাল এবং মাথার ঝুঁটি একহারা ও খাড়া হয়ে থাকে।

প্লাইমাউথ রক চিকেন ভারতের প্রায় প্রতিটি রাজ্যে দেখা যায়। এটি রক ব্যারেড রক নামেও পরিচিত। এর মুরগির মাংসও অত্যন্ত সুস্বাদু এবং স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী । এ কারণেই বাজারে এর মাংসের দাম অনেক বেশি। তাই এই প্লাইমাউথ রক জাতের মুরগি আপনাকে খুব অল্প সময়ে ধনী করে তুলতে পারে।

পোল্ট্রি খামারিদের পক্ষে এটি একটি ইতিবাচক দিক, যেহেতু এই জাতের মুরগির বাচ্চা রাখার জন্য খুব বেশি বেড়ার প্রয়োজন হয় না। তাদের আর একটি ইতিবাচক দিক হ'ল তাদের দ্রুত পরিপক্কতা এবং পরিপক্কতা। ইতিমধ্যে ছয় মাস বয়সে এই মুরগি মাংসের জন্য উপযুক্ত। একই বয়সে তারা ডিম দেওয়া শুরু করে।

প্লাইমাউথ শিলা মুরগি একটি রুক্ষ এবং প্রলম্বিত মাথা, একটি অন্ধকার চাঁচি, একটি সরু শিকারী পিছনে, উচ্চ, নিকট-সেট পাঞ্জা এবং একটি অস্পষ্ট প্লামেজ প্যাটার্নটিকে ত্রুটিযুক্ত হিসাবে বিবেচনা করা হয়। অন্যদের তুলনায় এই মুরগির বড় সুবিধা হ'ল তাদের বেঁচে থাকার হার ৯৬%।