খবর

মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন করা হয় যে কারণে

Featured Image

মা সন্তানের জীবনে অন্য সকল ব্যক্তির স্থান দখল করতে পারে, কিন্তু মায়ের স্থান দখল করতে পারে না কেউ। এই বাক্যটি সর্বজনবিদিত এবং স্বতঃসিদ্ধ। সন্তান প্রসব করার পর থেকে শুরু করে নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত এক মা, শুধু নিজের সন্তানের জন্য বেঁচে থাকেন।

সন্তানের জন্য মায়ের ভালোবাসায় খামতি থাকে না কোনও। সন্তান যতই বড় হয়ে যাক না-কেন, মায়ের কাছে তাঁরা থাকে সেই ছোট্ট সোনাটি। তাই মাতৃ দিবস পালনের মধ্যে দিয়ে আমরা সেই অসাধারণ, আশ্চর্যজনক, নিঃস্বার্থ, ব্যক্তিটিকে শ্রদ্ধা ও সম্মান জানাই যাঁরা আমাদের যত্নে রেখেছে, এমনকি সারাজীবন ধরে আমাদের লালনপালন করে গেছে। 

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার পালন করা হয় মা দিবস। মা দিবস পালন করা নিয়ে অনেকের অনেক মত থাকলেও বছরের এই দিন মায়ের জন্য ঠিকই রঙিন হয়ে ওঠে। আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ আমাদের মা। তার জন্য আলাদা কোনো দিবসের দরকার নেই, এমনটাই মত অনেকের। তবে মাকে ভালোবেসে একটি দিন উৎসর্গ করার মধ্যে নেতিবাচক কিছু নেই। তাকে একটি দিন আপনি বিশেষ অনুভব করাতেই পারেন। কিন্তু এই যে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন করা হয়, এর পেছনের কারণ কী?

১৯১৪ সালের ৯ মে আমেরিকান প্রেসিডেন্ট উড্রো উইলসন একটি আইন পাশ করেছিলেন। যেখানে বলা হয়েছিল মে মাসে দ্বিতীয় রোববার মা দিবস পালন করার কথা। তারপর থেকেই যুক্তরাজ্য, ভারত এবং আরও অনেক দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন করা হয়।

মা দিবস স্বীকৃতি পাওয়ার পর থেকে বিভিন্ন সংস্থা লাভের আশায় এই দিনকে উপলক্ষ্য করে কার্ড তৈরি করতে শুরু করেন। এর কঠোর বিরোধিতা করেন আনা। তার মতে, সন্তানরা মায়েদের জন্য সময় ব্যয় করতে পারেন না তাই তাদের উচিত কেনা কার্ডের বদলে নিজের হাতে তৈরি কার্ড উপহার দেওয়া। এখানেই শেষ নয়, এরপর তিনি নিজেই মাদার্স ডে বয়কট করার জন্য প্রতিবাদে সামিল হন। পরে শান্তি ভঙ্গ করার জন্য আনাকে গ্রেফতারও করা হয়। ১৯৪৮ সালে মৃত্যু হয় আনা জার্ভিসের।

গ্রিসে মা দিবস পালন করা হয় ফেব্রুয়ারি মাসে ২ তারিখে। ব্রিটেনে মার্চ মাসের চতুর্থ রোববার মা দিবস পালন করা হয়। থাইল্যান্ডে রানি সিরিকিটের জন্মদিনে আগস্ট মাসে পালন করা হয় মা দিবস। তবে আমাদের দেশসহ অধিকাংশ দেশেই মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন করা হয়।