খবর

মুক্তি পেল কেকের গাওয়া শেষ মারাঠি গান

Featured Image

সেদিন যেন আকাশ ভেঙে পড়েছিল ভারতের সঙ্গীত জগতে!  দেখতে দেখতে চলে এলো সেই কালো দিনটা। আজকের দিনেই এক বছর আগে কলকাতায় কনসার্ট করতে এসে মারা যান কেকে। যেই দিনটা কোনওদিন ভুলতে পারবে না তাঁর অনুরাগীরা। যেই লোকটা কয়েকঘণ্টা আগেই হাজার-হাজার মানুষকে ভাসিয়েছিল সুরের মূর্ছনায়, সেই লোকটাই অকালে চলে যায় না ফেরার দুনিয়ায়।

৯০ দশক থেকে শুরু করে একেবারে এই বর্তমান সময় পর্যন্ত যাঁর ছিল অনাবীল যাতায়াত।  ‘তাড়াপ তাড়াপ’, ‘ইয়াদ আয়েঙ্গে ওহ পাল’, ‘আঁখো মে তেরি’র মতো হিট গান উপহার দেওয়া সঙ্গীতশিল্পী কৃষ্ণকুমার কুন্নাথ গতবছর এইদিনেই পরপারে পাড়ি জমান। ২৬ বছরের বলিউড কেরিয়ারে কে কে তামিল, তেলেগু, মালায়লাম-সহ আরও বেশকিছু ভাষায় গান গেয়েছেন। গান গেয়েছেন মারাঠি ভাষাতেও।

মারা যাওয়ার ২ মাস আগে শেষ মরাঠি গান রেকর্ড করেছিলেন কেকে। যা থাকবে আসন্ন মারাঠি ছবি ‘আমব্রেলায়। কেকে-র মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এই গানটি প্রকাশ করেছে 'আমব্রেলা' টিম। বর্তমানে এই গানটি ঝড় তুলেছে শ্রোতাদের মনে। এটি কেকে-র গাওয়া শেষ মারাঠি গান। ২০১৪ সালে মারাঠি ভাষায় প্রথম গান গেয়েছিলেন কেকে।

কেকে-র রেকর্ড করা এই শেষ গানটি কম্পোজ করেছেন সন্তোষ মুলেকার। গানের নাম ‘একান্ত হাওয়া।

সন্তোষ মুলেকার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি তাঁর কয়েকটি কনসার্টের জন্য পিয়ানোবাদক হিসাবে তাঁর সঙ্গে কাজ করেছি। তিনি একজন দুর্দান্ত ব্যক্তি ছিলেন। আমি অবশ্যই শেয়ার করব যে, মারাঠি সিনেমার প্রতি কেকে-এর অপরিসীম ভালোবাসা ছিল এবং তিনি খুব ভালোভাবেই মারাঠি ভাষায় কথা বলতে পারতেন।’ মারাঠি সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ৯ জুনে। 

সোশ্যাল মিডিয়ায় গানটি শেয়ার হওয়ার সঙ্গে সঙ্গে তাতে মন্তব্য করেছেন কেকে-র ভক্তরা। একজন লিখলেন, ‘তোমার না থাকার ১টা বছর কেটে গেল। সময় কীভাবে কেটে যায়। আমরা স্বার্থপরের মতো হয়তো ভুলেও যাব তোমাকে।’ 

দ্বিতীয়জন লিখলেন, ‘শিল্পীরা এভাবেই তাঁদের শিল্প দিয়ে বেঁচে থাকে। কেকে নেই এটা এখনও বিশ্বাস করতে পারি না।’ তৃতীয়জন লিখলেন, ‘চোখে জল এসে গেল। এই গলার আওয়াজটা আর নতুন কোনও গান গাইবে না, এ যেন ভাবাই যায় না।’ চতুর্থজনের মন্তব্য, ‘ভালোবাসি তোমায়। অনেকটা ভালোবাসি। গান শুনতে শুরু করার সময় থেকেই সঙ্গে ছিলে তুমি। হাতটা বড় জলদি ছেড়ে দিলে।’