খবর

বিশ্বের দীর্ঘতম গুহা যার ভিতরেই আছে একটি আস্ত নদী, অরণ্য, আর পাহাড়

Featured Image

বিশ্বের সব দেশেই কম বেশি কেইভ বা গুহা দেখা যায়। কিন্তু আকার বা বৈচিত্রময় গঠনশৈলির কারণে কিছু কিছু গুহা আমাদের অবাক করে, বিস্মিত করে। সেই সাথে জানলে অবাক হতে হয় বিশ্বে এখনো অনেক গুহা রয়েছে যেগুলো সম্পর্কে খুব কমই জানতে পেরেছে মানুষ।

‘কেন্টাকি ফ্রায়েড চিকেন’ বা ‘কেএফসি’-র নাম জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। আমেরিকার এই কেন্টাকি প্রদেশেই রয়েছে ‘ম্যামথ কেভ ন্যাশনাল পার্ক’। ম্যামথ কেইভ ন্যাশনাল পার্ক বা ম্যামথ ফ্লিন্ট রিজ কেইভ সিস্টেমটি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যে। যা বিশ্বের দীর্ঘতম গুহা হিসাবেও পরিচিত। 

প্রায় হাজার বছর আগে আদিম মানুষের বসবাস ছিল এই গুহার মধ্যে। পৃথিবীর পৃষ্ঠে প্রায় ৫৩ হাজার একর অঞ্চল জুড়ে গুহার মধ্যেই রয়েছে এই ‘ল্যান্ডস্কেপ’। গুহার মধ্যেই রয়েছে আস্ত একটি জঙ্গল, নদী-উপত্যকা। চুনাপাথরের তৈরি এই গুহার মধ্যে রয়েছে গিরিখাত, নানা মাপের ঘর, জলপ্রপাত, বিশালাকার গম্বুজ— আরও কত কী! দেখলে মনে হয়, মাটির তলায় রয়েছে যেন আস্ত একটি পৃথিবী। দেশ-বিদেশের বহু পর্যটকের কাছে সে কারণেই বিশাল এই গুহাটি আকর্ষণের কেন্দ্রে।

যদিও এই গুহাটি ম্যামথ গুহা নামে পরিচিত কিন্তু এর ভেতর এখন পর্যন্ত কোনো ম্যামথের ফসিল পাওয়া যায়নি বা ম্যামথের সাথে এর সম্পর্ক নেই একেবারেই। ১৯৪১ সালে এই গুহাটিকে দেশটির ন্যাশনাল পার্কে রুপ দেয়া হয়েছিলো। মিসিসিপিয়ান যুগে তৈরি হওয়া এই গুহাটি আক্ষরিক অর্থেই বিশাল। 

এখন পর্যন্ত এই গুহার ভেতর ৬৬৩ কিলোমিটার দীর্ঘ সুরঙ্গ পথের ম্যাপ তৈরি করা সম্ভব হয়েছে। বিরল প্রজাতির বাদুর ছাড়াও কেইভ স্যালামান্ডর এবং দুই প্রজাতির চোখবিহীন মাছের বাস রয়েছে এই গুহার গভীরে। ‘স্ট্যালাকটাইট’ এবং ‘স্ট্যালাগমাইট’-এ সাজানো এই গুহার বিশেষত্ব হল মাটির নীচে প্রায় ৪০০ মাইল লম্বা সুড়ঙ্গ।

ম্যামথ কেভ ন্যাশনাল পার্কের উদ্দেশ্য হল আন্তর্জাতিকভাবে স্বীকৃত জৈবিক এবং ভূতাত্ত্বিক বৈশিষ্ট্য এবং প্রক্রিয়াগুলি সংরক্ষণ করা, রক্ষা করা, ব্যাখ্যা করা এবং বিশ্বের দীর্ঘতম পরিচিত গুহা ব্যবস্থা, পার্কের বৈচিত্র্যময় বন, কার্স্ট ল্যান্ডস্কেপ, সবুজ এবং নোলিন নদী। , এবং মানব ইতিহাসের ব্যাপক প্রমাণ; এবং জনসাধারণের আনন্দ, বিনোদন, এবং বোঝাপড়া প্রদান এবং প্রচার করা।