খবর

দেশের পরিচ্ছন্ন একটি গ্রাম ‘মুনলাই’

Featured Image

বাংলাদেশের অন্যতম পরিচ্ছন্ন গ্রাম হিসেবে পরিচিতি পার্বত্য অঞ্চলে অবস্থিত মুনলাই পাড়া। বর্তমানে এই পাড়াতে বম জনগোষ্ঠীর ৫৮টি পরিবার বসবাস করেন। তাদের সম্মিলিত প্রচেষ্টায় গ্রামটি দেশের অন্যতম পরিচ্ছন্ন গ্রাম হিসেবে স্বীকৃতি পেয়েছে। 

পাহাড়ের ভাজে ভাজে অপরূপ সবুজ, আর সেই সবুজের ফাঁকে আঁকাবাঁকা রাস্তা। রাস্তার দুই ধারে নানান ফুলের গাছ, মাচার ওপর ছোট ছোট বাড়ি। বান্দরবানের রুমা উপজেলা থেকে তিন কিলোমিটারের ছোট-বড় পাহাড়িপথ পেরিয়ে দেখা মিলবে মুনলাই পাড়ার। মূলত বগালেকে যাওয়ার পথে দেখা মিলবে। রাস্তার দুই ধার ঘেঁষা পাড়াটি। অন্য পাহাড়ি জনগোষ্ঠীদের বসতি বা পাড়ার তুলনায় মুনলাই পাড়া অনেকটা আলাদা।

এই গ্রামটি ১৯৮৩ সালে ৩০টি বম পরিবার সুনসংপাড়া থেকে এসে জনপ্রতি পাঁচ একর করে জায়গা নিয়ে মুনলাইপাড়া গড়ে তোলেন। বর্তমানে এখানে ৫৮টি পরিবার বসবাস করছেন।

পার্বত্য জেলা বান্দরবানের পাহাড়ে গড়ে ওঠা এই গ্রামটি বিশ্ব আসরে স্বীকৃতি পাওয়ার প্রতিযোগিতায় নাম লিখিয়েছে। এমন সুন্দর ও পরিচ্ছন্ন গ্রাম অনুকরণীয় হতে পারে দেশের অন্য গ্রামগুলোর জন্যও।

গ্রামের প্রতিটি বাড়িই ছিমছাম। কাঠের বাড়িগুলো বিভিন্ন ফুলের গাছ দিয়ে সাজানো। কোথাও নেই ময়লা আবর্জনা, প্রতিটি বাড়ির বাইরে রয়েছে ছোট ছোট ঝুড়ি। গ্রামবাসী জানান, তারা যা কিছু করেন ঐক্যবদ্ধ ভাবেই করেন। বান্দরবানের পাহাড়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর যে বসতি সেগুলো থেকে ব্যতিক্রম একটি গ্রাম এই মুনলাই।

শুরু থেকেই গ্রামের পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন ছিলেন ওই গ্রামের বাসিনদারা। এখানকার প্রতিটি বাড়িতে ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা রয়েছে। পাশাপাশি প্রতিটি পরিবার বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে দিনে কমপক্ষে ১০ মিনিট সময় ব্যয় করেন। 

দেশের প্রথম কমিউনিটি বেজড ট্যুরিজম গড়ে উঠেছে এই মুনলাইতে। মাচাং করে বানানো ঘরগুলো বিভিন্ন ধরনের গাছ-গাছালি দিয়ে সাজানো। বাড়ির উঠান, বারান্দাগুলো কিংবা ঘরের ভেতরে সবখানে শোভা পাচ্ছে বিভিন্ন আকারের গাছ লাগানোর টপ। তাতে লাগানো বিভিন্ন জাতের অর্কিড। ঘরের প্রয়োজনীয় জিনিসপত্রগুলোতে বিলাসিতার ছাপ না থাকলেও আছে ছিমছাম পরিপাটি এবং গোছানো। 

মেঘালয়ের মাওলিননং গ্রাম যেভাবে বিশ্বে পরিচিতি পেয়েছে, ঠিক তেমনি পরিচিতি বয়ে আনতে পারে মুনলাই পাড়া। সময়ের সঙ্গে সঙ্গে সচেতনতা বাড়লেও পরিস্কার-পরিচ্ছন্নতায় আমরা এখনো পিছিয়ে। দেশের ভেতর এমন একটি সুন্দর ও পরিচ্ছন্ন গ্রাম অনুকরণীয় হতে পারে।