খবর

‘রাশিয়া সত্যিকারের আলোচনায় বিশ্বাসী না’ সিআইএ

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া-ইউক্রেনে প্রায় ১০মাস ধরে যুদ্ধ চলছে। ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে দুই পক্ষ। বিশ্ব নেতারা যুদ্ধ বন্ধের আহ্বান জানালেও যুদ্ধ বন্ধের কোন আগ্রহ দেখাচ্ছে না রাশিয়া।

স্থানীয় সময় শুক্রবার (১৬ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ-এর পরিচালক সাংবাদিকদের বিল বার্নস বলেন, ‘আমাদের পর্যবেক্ষণ বলছে, এ মুহূর্তে রাশিয়া সত্যিকারের আলোচনায় বসতে রাজি নেই।’


ফলে আলোচনার মাধ্যমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনই থেমে যাওয়ার কোনো পথ দেখছে না সিআইএ।
মার্কিন গোয়েন্দা সংস্থাটির পরিচালক জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে যেসব হামলা চালাচ্ছে সেগুলো অব্যাহত থাকবে। যদিও তাদের ধারণা, এই শীতে হামলার তীব্রতা কম থাকবে।

এদিকে অক্টোবরের শুরু থেকে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে করে হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। তাদের হামলায় রাজধানী কিয়েভ, দ্বিতীয় বড় শহর খারকিভ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে। ইউক্রেন রাশিয়ার কোনো স্থাপনা লক্ষ্য করে হামলা চালালেই এর জবাবে জ্বালানি অবকাঠামোয় হামলা চালায় রুশ সেনারা।

১৬ডিসেম্বর কিয়েভ ও খারকিভে রুশ সেনারা ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তাদের হামলায় গুরুত্বপূর্ণ বিদ্যুৎ স্থাপনাগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় এখন পানি ও বিদ্যুতের কষ্ট ভোগ করছেন সাধারণ মানুষ।