খবর

৯৯ বছর বয়সী প্রাথমিক স্কুল শিক্ষার্থীর মৃত্যু

Featured Image

নিউজ ডেস্ক:


বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রাথমিক স্কুলের শিক্ষার্থী হিসেবে নাম ছিল ৯৯ বছর বয়সী প্রিসিলা সিতিনেই। সম্প্রতি এই বয়স্ক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তার নাতি নিশ্চিত করেছেন কেনিয়ায় নিজ বাড়িতে প্রিসিলার মৃত্যু হয়েছে। খবর বিবিসি।

প্রিসিলা ১২ বছর বয়সী সহপাঠীদের সঙ্গে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় ফাইনাল পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তবে এরই মধ্যে গত বুধবার বিদ্যালয়ে যাওয়ার পর প্রিসিলার স্বাস্থ্যগত জটিলতা শুরু হয়।

প্রিসিলাকে নিয়ে একটি ফরাসি চলচ্চিত্র নির্মিত হয়েছে। ওই চলচ্চিত্রটি ইউনেস্কোর ব্যাপক প্রশংসা অর্জন করে। এ বিষয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রাথমিক স্কুল শিক্ষার্থী ইউনেস্কোকে বলেন, বিশ্বের যেসব মেয়ে বিদ্যালয়ে যায় না, তাদের কাছে দৃষ্টান্ত হয়ে থাকতে চাই। কারণ শিক্ষা ছাড়া আপনার ও একটি মুরগির মধ্যে আসলে কোনো পার্থক্য নেই।

তিনি ২০১০ সালে স্থানীয় লিডারস ভিশন প্রিপারেটরি স্কুলে ভর্তি হন। একাধারে ৬৫ বছর ধরে নিজ গ্রাম দালাতের রিফট ভ্যালি এলাকায় ধাত্রী হিসেবে সেবা দিয়েছেন তিনি। স্কুলে যারা তার সহপাঠী ছিল, তাদের অনেকের জন্মই প্রিসিলার হাতে হয়েছে।

প্রিসিলা যখন বিদ্যালয়ে ভর্তি হতে যান তখন শুরুতে বয়স বিবেচনায় তাকে ফিরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু পড়ালেখা শেখার জন্য তার দৃঢ় প্রচেষ্টা দেখে শেষমেশ বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে প্রাথমিক শাখায় ভর্তি করে নেয়।

‘গোগো’ সিনেমার সহস্ক্রিপ্ট লেখক প্যাট্রিক পেসিস প্রিসিলার মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে টুইটারে লিখেছেন, নারীশিক্ষা নিয়ে তার বার্তা অমর হয়ে থাকবে।