খবর

২০২২ সালে হোয়াটসঅ্যাপের সকল চমৎকার ফিচারগুলো

Featured Image

 প্রযুক্তি ডেস্ক:

বর্তমানে জনপ্রিয় মেসেজিং তালিকার মধ্যে হোয়াটসঅ্যাপ এর নাম রয়েছে প্রথমকাতারে। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবারে সবই মেটার নিয়ন্ত্রনে। ২০২২ সালে হোয়াটসঅ্যাপ বেশ কিছু চমৎকার আপডেট নিয়ে এসেছ। কয়েকবছরে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী বেড়েছে কয়েকগুনে। হোয়াটসঅ্যাপের নতুন ফিচারগুলোর মধ্যে অন্যতম হলো, ভিডিও কলে এক সাথে অনেক মানুষকে যুক্ত করা বা ভিডিও করে গ্রুপ তৈরী করা। কিংবা মতামত দেয়ার জন্য ইন চ্যাট পোল ফিচার অন্যতম। তবে এগুলোর মধ্যে সেরা ফিচার হলো, অনলাইন স্ট্যাটাস লুকিয়ে ফেলার সুবিধা।

২০২২ সালে হোয়াটসঅ্যাপ যেসকল চমৎকার ফিচার নিয়ে এসেছে-

কলিং গ্রুপ-
এতদিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে শুধুমাত্র একে অন্যের কথা শুনা ও দেখা যেত। তবে এবারে এই সংখ্যা বাড়িয়ে ৩২জন করা হয়েছে। ফলে একসাথে দলবদ্ধভাবে মিটিং বা অফিসিয়াল কাজও করা যাবে।

স্টাটাস আড়াল করা-
যদি কেহ চায় তার স্টাটাস আড়াল করে রাখবে তাহলে এটিও এখন হোয়াটসঅ্যাপে সম্ভব। আপনি যে অনলাইনে রয়েছেন তা যদি চান কাউকে জানাবেন না তাহলে আপনার অনলাইন এক্টিভিটি হাইড করে রাখতে পারবেন। এমনকি চাইলে আপনি নির্দিষ্টভাবে আপনার এক্টিভিটি দেখাতে পারবেন আবার নির্দিষ্টভাবে কারো কাছ থেকে আপনার এক্টিভিটি হাইড করতে পারবেন।

সাইলেন্ট হোয়াটসঅ্যাপ-
আপনি এখন নিঃশব্দে হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়তে পারবেন। আপনি যে গ্রুপ থেকে বেরিয়ে গেলেন সেটা কেবল অ্যাডমিন জানতে পারবেন আর কেউ নয়। আগে গ্রুপের সকলে দেখতে পেত কেউ গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে।

নিজেকে মেসেজ করার সুবিধা-
হোয়াটস্যাপ-কে নোটপ্যাড হিসেবেও ব্যবহার করতে পারবেন। প্রায়-ই দরকার হয় কোন টেক্সট বা জরুরি লেখা সেইভ করে রাখা। এজন্য আপনাকে নোটপ্যাড ব্যবহার করতে হবে না। একটি হোয়াটসঅ্যাপ দিয়েই নোটপ্যাডের কাজ করতে পারবেন। শুধু তাই নয় জরুরি মেসেজকে সকল লেখার উপরে পিন করেও রাখা যাবে।

প্রোফাইল হাইড-
হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন কিন্তু প্রোফাইল পিকচার দেখাবেন না এটা ও সম্ভব করে দিয়েছে এই মেসেজিং অ্যাপটি। অর্থাৎ আপনি চাইলে প্রোফাইল পিকচার লুকিয়ে রাখতে পারবেন।

কমিউনিটি-
এই ফিচারটির সাহায্যে স্কুল বা কলেজে অথবা অফিসের কলিগদের সবাইকে একটি গ্রুপ করে মেসেজ পাঠানো যাবে। ফলে সম্পূর্ন বিষয়টি সহজেই সবাইকে অর্গানাইজড করা যাবে।

ইন চ্যাট পোল-
কোনও বিষয়ে মতামত নেয়ার প্রয়োজন হলে পোল তৈরী করতে পারেন। এবং ব্যবহারকারীরা ভোটাভুটির মাধ্যমে তার মতামত প্রকাশ করতে পারবে।

মেসেজের মধ্যে রিঅ্যাক্ট-
আপনি চাইলে মেসেজের মধ্যেও রিঅ্যাক্ট ব্যবহার করতে পারবেন। ফলে ব্যবহারকারী তাদের মনের ভাব রিঅ্যাক্ট দিয়ে সহজেই প্রকাশ করতে পারবে।