খবর

স্টিভ জবসের স্যান্ডেল নিলামে দাম ৮০ হাজার ডলার

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:


বর্তমান প্রযুক্তি বিশ্বে জনপ্রিয় প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের ব্যবহৃত এক জোড়া স্যান্ডেল নিলামে উঠেছে। ধারণা করা হচ্ছে, জবসের ব্যবহৃত এই স্যান্ডেলের দাম হবে ৬০ থেকে ৮০ হাজার মার্কিন ডলার। সূত্র এনডিটিভির।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জুলিয়ানস অকশনস নামের একটি প্রতিষ্ঠান বার্কেনস্টক অ্যারিজোনা ব্র্যান্ডের এই স্যান্ডেল জোড়া নিলামে তুলেছে

শুধু যে অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্যান্ডেল নিলাম হচ্ছে বিষয়টা এমন নয়, এই স্যান্ডেলের আলোকচিত্রও নিলামে উঠছে।

তবে আলোকচিত্রটি শক্ত কোনো কাগজে প্রিন্ট করা ছবি নয়। বিক্রি হচ্ছে এই ছবির ডিজিটাল–স্বত্ব।

যে ছবিটির এনএফটি বা আলোকচিত্র বিক্রি হচ্ছে, তার আলোকচিত্রী জ্যঁ পিগোজি। ‘দ্য ২১৩ মোস্ট ইম্পর্ট্যান্ট মেন ইন মাই লাইফ’ নামে একটি বইও নিলামে উঠেছিল। যার লেখকও জ্যঁ পিগোজি। এই বইয়ে যেসকল ব্যক্তিদের গল্প উঠে এসেছে, তাঁর মধ্যে স্টিভ জবস অন্যতম।

গত শুক্রবার থেকেই এই নিলাম শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, আজ (১৩-১১-২০২২)রোববার এই নিলাম শেষ হবে।

স্টিভ জবসের যে স্যান্ডেল জোড়া নিলামে উঠেছে, তা অনেক পুরোনো। ১৯৭০ থেকে ’৮০-এর দশকে এই স্যান্ডেল জোড়া ব্যবহার করেছেন তিনি। স্টিভ জবসের বাড়ির ব্যবস্থাপক মার্ক শেফের কাছে এই স্যান্ডেল ছিল।

ইতোমধ্যে অনেকেই স্টিভ জবসের এই স্যান্ডেল জোড়া নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। ১৫ হাজার মার্কিন ডলার থেকে এর দাম শুরু হয়েছে। এরই মধ্যে দুজন দাম হাঁকিয়েছেন ২২ হাজার ৫০০ ডলার।

নিজের কর্মজীবনের উত্থানের সময় এই স্যান্ডেল জোড়া ব্যবহার করেছেন স্টিভ জবস। অন্যান্য প্রতিষ্ঠানের কাছেও এর গুরুত্ব রয়েছে। এ কারণে বিভিন্ন সময় প্রদর্শনীতে স্থান পেয়েছে এই স্যান্ডেল জোড়া।