খবর

সামাজিক যেসব দক্ষতা জিবনে সফলতা এনে দিবে

Featured Image

লাইফস্টাইল ডেস্ক:

জিবনে সফল হতে হলে বেশ কয়েকটি নির্দিষ্ট গুন অবশ্যই আপনার থাকা উচিত। সেই সাথে থাকতে হবে সামাজিক দক্ষতাও। আপনি অন্যদের সাথে কেমন ব্যবহার করছেন এবং আপনার যোগাযোগের ধরণ কেমন তার ওপরে নির্ভর করে জিবনের সফলতা। এই গুন গুলো আপনার জিবনে নিয়ে আসতে পারলে সহজেই ক্যারিয়ারে সর্বোচ্চ ধাপে পৌঁছানো সম্ভব হবে। জেনে নেই এরকম কিছু সামাজিক দক্ষতা যা সফল হতে অনেকটাই এগিয়ে দিবে।

অন্যদের কথা শুনুন

শুধুমাত্র নিজের কথা বলা যাবে না, কেননা সাধারণত মানুষ শোনার চেয়ে বলতে বেশি পছন্দ করে। তাই প্রথমে অন্যদের কথাগুলো মনোযোগ দিয়ে শুনুন। নিজেকে একজন ভালো শ্রোতা হিসেবে তৈরি করুন।
এটি আপনাকে অন্যের থেকে আলাদা ও প্রিয় করে তুলবে। এটি আপনাকে অকেকের মতামত ও দৃষ্টিভঙ্গী জানাতে ও সাহায্য করবে।

কথোপকথনে অংশ নিন

কেউ যদি আপনার সাথে কথা বলছে কিন্তু আপনি তাকে পাত্তা না দিয়ে আপনার কাজ করে যাচ্ছেন বা তাকে সাড়া দিচ্ছেন না এটি আপনার সম্পর্কে খারাপ প্রভাব ফেলবে এবং আপনাকে সবাই বিরক্তের চোখে দেখবে।
এছাড়া কেহ কথা বলতেছে তাকে কথা বলার মাঝে থামিয়ে দেয়াও উচিত হবে না এটি করলে আপনাকে মানুষ সম্মানের চোখে দেখবে না। এমনও হতে পারে তারা আপনার সাথে কথা বলতেই চাবে না। তাই অবশ্যই অন্যদের কথোপকথনে অংশ নিন।


দায়িত্ব নিয়ে বলুন

অন্যদের বিষয়ে কোন কথা বললে অবশ্যই সে সম্পর্কে ভালো করে জেনে দায়িত্ব নিয়ে বলবেন। নিজের ইচ্ছামত বা ধারণা করে মনগড়া কিছু বলা যাবেনা। অবশ্যই সচেতন হয়ে যৌক্তিক কথা বলতে হবে। কারণ হতে পারে অযৌক্তিক কথা আপনার জন্য বড় সমস্যা তৈরি করবে। যদি অনিচ্ছাকৃত ভুল হয়ে যায় তাহলে ক্ষমা চাইতে শিখুন। এ স্বভাব আপনাকে উচ্চতর হতে সহায়তা করবে।


নিয়ম মেনে চলুন

নিয়ম মেনে চলার চেষ্টা করুন, তবে সেই নিয়ম যদি ক্ষতিকর হয় তাহলে অবশ্যই সেই নিয়ম ভেঙে দিন। যেসকল নিয়ম সমাজের জন্য ক্ষতিকর নয় সে সকল নিয়ম মেনে চলার চেষ্টা করুন। কেননা এ সকল নিয়ম না মানলে আপনাকে অসামাজিক করে তুলতে পারে। আপনি সফল হতে চাইলে আপনার সামাজিক দক্ষতা বাড়াতেই হবে।


সাহায্য চান

পৃথিবীতে এমন কেহ নেই যে সবকিছু জানে। কোন বিষয় না জানা এটি লজ্জাজনক কোন বিষয় না। কারও কাছে সাহায্য চাওয়া মানে কিন্তু আপনি ছোট এরকম নয়। কোন কিছু জানতে চাওয়া বা সাহায্য চাওয়ার মাঝে কোন হীনমন্যতা নেই। এটি আপনাকে সামাজিক দক্ষতা বাড়িয়ে সফলতার অনেক দূর নিয়ে যেতে সহায়তা করবে।

অন্যের জন্য ভালো কাজ করুন

সমাজের মানুষের জন্য ভালো কাজ করার অভ্যাস করুন। অন্যদের প্রশংসা করুন, এটি তার দিনকে সুন্দর করে দিতে পারে। আপনার পরিচিত কোন বন্ধু খারাপ সময়ের মধ্যে বা চিন্তিত তাকে কিছুটা সময় উপহার দিন। আপনার এরকম ছোট ছোট কাজগুলো আপনার সফলতার পথ আরো সহজ করে দিবে।