খবর

সাইবার নিরাপত্তায় জোর দিয়েছে মন্ত্রিসভা

Featured Image

নিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ডিজিটাল ব্যাংকিং, জাতীয় ডাটা সেন্টারের নিরাপত্তাসহ সার্বিকভাবে সাইবার নিরাপত্তায় জোর দিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আজকে এজেন্ডার বাইরে দুই-তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে অন্যতম একটি সাইবার সিকিউরিটি। এটাকে আরও জোর দিতে বলা হয়েছে।

বিশেষ কোন কারণে সাইবার নিরাপত্তা বাড়ানো হয়েছে কিনা- জানতে চাইলে বলা হয়, বিশেষ কোন কারণ নেই, আমরা গত ২-৩বছর থেকেই সাইবার নিরাপত্তার বিষয়ে লক্ষ্য রেখেছিলাম। এক্ষেত্রে আরও আধুনিক সরঞ্জাম ব্যবহারের জন্য নির্দেশনা দেয়া হয়েছিল। যাতে কোনভাবেই ওয়েবসাইট হ্যাক করা সম্ভব না হয়।

ব্রিফিংয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ওখানেও দেখলাম দুই-তিনটি বড়-বড় অফিসে হ্যাক হয়েছে। সেজন্য আমরাও যেন আরেকটু কমফোর্ট জোনে, বিশেষ করে আমরা এখন আস্তে আস্তে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে যাচ্ছি। ওগুলোতেও যাতে ভালো নিরাপত্তা থাকে, সেজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে। সাইবার সিকিউরিটিতো একটি জেনারেল কনসেপ্ট।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের ন্যাশনাল ডাটা সেন্টারের নিরাপত্তার বিষয়টি আরও জোর দিয়ে দেখতে বলা হয়েছে। সেই সঙ্গে তৃতীয় সাবমেরিন ক্যাবলের কাজ আরও দ্রুত করতে বলা হয়েছে।