খবর

শেষ হয়ে আসছে পাকিস্তানের জ্বালানি মজুদ

Featured Image

নিউজ ডেস্ক:

পাকিস্তানে একেরপরে এক সংকট লেগেই আছে। অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানে বেড়েই চলছে মুদ্রাস্ফীতি। কমে গিয়েছে দেশটিতে রেমিটেন্স আয়। তৈরী হয়েছে এবারে জ্বালানি সংকট।


রাজনীতি বিষয়ক সংবাদমাধ্যম জিওপলিটিক জানিয়েছে, পাকিস্তান সরকার সংকট চলায় বর্তমানে টেক্সটাইল কারখানায় রেশনিং ব্যবস্থায় গ্যাস সরবরাহ করেছে। ফলে দেশটিতে ১বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এখন এই সমস্যা থেকে বাচতে ব্যস্ত হয়ে খুজছে গ্যাস ও জ্বালানির বিকল্প উৎস। তবে তাদের এসকল চেষ্টার কোন ফলপ্রসু হচ্ছে না।


জিওপলিটিক ৮ ডিসেম্বর এক প্রতিবেদনে জানায়, পাকিস্তানের জ্বালানিমন্ত্রীসহ একটি প্রতিনিধি দল গত ৮-১১ নভেম্বর কাজাখস্তান সফরে গিয়ে কাজাখস্তানের জ্বালানিমন্ত্রীর সাথে দেখা করে প্রস্তাব দিয়েছিলেন, কাজাখস্তানের জাতীয় গ্যাস পাইপ লাইনের সঙ্গে যেন প্রস্তাবিত তুর্কমেনিস্তান-আফগানিস্তান-পাকিস্তান-ভারত (টিএপিআই) গ্যাস পাইপলাইন যুক্ত করা হয়। তবে কাজাখস্তান এই প্রস্তাব ফিরিয়ে দেয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পাকিস্তানের সাথে রাশিয়া ও দক্ষিণ এশিয়া থেকে পাইপলাইন নির্মাণাধীন কাজ চলছে বেশ ধীর গতিতে। তবে নির্মাণাধীন এই কাজ দ্রুত শেষ হয়ে গেলে পাকিস্তান লাভবান হবে। বর্তমানে চড়া মূল্যে গ্যাস আমদানি করছে পাকিস্তান সরকার।