খবর

রাশিয়ার তেলের দাম বেধে দিল পশ্চিমারা

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়াকে দুর্বল করতে সমুদ্র পথে রপ্তানিকৃত রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলারে বেঁধে দিয়েছে পশ্চিমা দেশগুলো।
আল জাজিরা সংবাদ মাধ্যম প্রতিবেদনে বলা হয়, ৫ ডিসেম্বর থেকে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল ব্যারেল প্রতি ৬০ ডলার বা তার চেয়ে কম দামে কিনতে হবে।

ইউরোপের দেশ ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারী হামলা চালায় রাশিয়া। পশ্চিমা দেশের দাবি তেল, গ্যাস ও কয়লার মতো জ্বালানি বিক্রি কর তার লভ্যাংশ দিয়ে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। তাই জ্বালানি তেল বিক্রি করে যেন খুব বেশি লাভ না করতে পারে তাই এ পদক্ষেপ নিয়েছে বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশের জোট জি-৭

এছাড়াও বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম যেন একটি সহনীয় পর্যায়ে রাখতে এই উদ্যোগ নেয় তারা। জি-৭ জোট, ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রও এটিকে সমর্থন জানিয়েছে।

রাশিয়ার তেলের মূল্য প্রথমে ৭৫ ডলারে বেঁধে দেয়ার প্রস্তাব দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন। তবে তারা তীব্র বিরোধিতা করে পোল্যান্ড। তারা জানায়, রাশিয়া এর চেয়ে কম তেল বিক্রি করেছে। তাই এই মূল্য বেঁধে দেয়ার কোন মূল্যই থাকবেনা। পোল্যান্ডের আপত্তির কারনে ৬০ ডলার প্রতি ব্যারেল তেলের দাম বেঁধে দেয়া হয়।

এবারে রাশিয়া চাইলেও বেঁধে দেয়া দামের বেশি মূল্যে বিক্রি করতে পারবেনা। কারণ জি-৭ জোটভুক্ত দেশগুলোতেই গুরুত্বপূর্ণ জাহাজ পরিবহণ ও ইনসুরেন্স প্রতিষ্ঠানগুলো অবস্থিত।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে হুঁশিয়ারি দিয়েছিলেন, পশ্চিমাদের বেঁধে দেওয়া দামে তেল বিক্রি করবে না রাশিয়া।