খবর

রাশিয়াকে অস্ত্র দিবে চীন : ন্যাটো মহাসচিব

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:
ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানিয়েছেন, রাশিয়াকে অস্ত্র দেওয়ার পরিকল্পনা করেছে চীন। এ ব্যাপারে কিছু ইঙ্গিতও পেয়েছেন তারা।

স্টলটেনবার্গ বলেছেন, যদি চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে— এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হবে। বেইজিংকে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা এপিকে একটি সাক্ষাৎকারে ন্যাটো মহাসচিবকে জিজ্ঞেস করা হয়, চীন রাশিয়াকে অস্ত্র দেবে এমন কোনো ইঙ্গিত তারা পেয়েছেন কি না?
জবাবে তিনি বলেন, ‘আমরা কিছু ইঙ্গিত পেয়েছি, তারা সম্ভবত এ ধরনের পরিকল্পনা করছে। কিন্তু অবশ্যই ন্যাটো মিত্র এবং যুক্তরাষ্ট্র এ ব্যাপারে চীনকে সতর্ক করে আসছে। এটি এমন কিছু যা কখনো হওয়া উচিত না। রাশিয়ার অবৈধ যুদ্ধকে চীনের সমর্থন করা উচিত না।’

স্টলটেনবার্গ বলেন, ‘রাশিয়াকে চীনের সহায়তা করা আন্তর্জাতিক আইনের ভয়ংকর লঙ্ঘন হবে। নিরাপত্তা পরিষদের একটি সদস্য হিসেবে চীনের জাতিসংঘের সনদ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা উচিত হবে না।’

চীন রাশিয়াকে অস্ত্র দেবে এমন আশঙ্কার মধ্যেই বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করেছেন চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ কূটনীতিক ওয়েং উই।

পুতিনের সঙ্গে ওয়েং উই দেখা করার পর পশ্চিমা দেশগুলোর কপালে নতুন করে চিন্তার ভাঁজ পড়েছে। কারণ তারা আশঙ্কা করছে, বেইজিং মস্কোকে সর্বোচ্চ সহায়তা করার প্রস্তাব দেবে।

অবশ্য চীন রাশিয়াকে অস্ত্র সহায়তা দেওয়ার পরিকল্পনার অস্বীকার করেছে। উল্টো তারা জানিয়েছে, যুদ্ধ নিয়ে একটি শান্তি প্রস্তাব তৈরি করেছে তারা। যেটি এক সপ্তাহের মধ্যে প্রকাশ করা হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান