খবর

রক্তে রাঙানো ফেব্রুয়ারি মাস শুরু

Featured Image

নিউজ ডেস্ক:
‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’- বাঙালির ইতিহাসে এই ফেব্রুয়ারি মাস-ভাষা আন্দোলনের মাস। আজ বুধবার থেকে শুরু হয়েছে রক্তে রাঙানো ফেব্রুয়ারি মাস। বাঙালি জাতি পুরো মাসজুড়ে সে সকল ভাষা শহিদদের ভালোবাসা জানাবে যারা বাঙ্গালিদের বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন।

ভাষার অধিকার ফিরে পেতে ঔপনিবেশিক প্রভুত্ব ও শাষন-শোষণের বিরুদ্ধে ফেব্রুয়ারি বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার উন্মেষ।


১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকেরা দুর্বার আন্দোলন গড়ে তোলে। আর তাদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা। তারই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধীকার আন্দোলন এবং একাত্তরে নয় মাস পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

ফেব্রুয়ারি মাস আমাদের জন্য শোকাবহ হলেও এদিনটির রয়েছে গৌরবোজ্জ্বল দিক। কারণ, পৃথিবীতে একমাত্র বাঙালি জাতি ভাষার জন্য জীবন দিয়েছিলেন।

পহেলা ফেব্রুয়ারি থেকেই এ মাসের সবচেয়ে বড় কর্মযজ্ঞ মাসব্যাপী বইমেলা শুরু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমিতে বিকেল ৩টায় এ মেলা উদ্বোধন করবেন।