খবর

মিয়ানমারকে গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান: জাতিসংঘ মহাসচিব

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:

১২ নভেম্বর জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস কম্বোডিয়ার রাজধানী নমপেনে এক সম্মেলনে যোগ দিয়ে মিয়ানমারের সামরিক সরকারকে ‘অবিলম্বে’ গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান জানিয়েছেন এবং তিনি বলেন, এটাই একমাত্র পথ।

মহাসচিব বলেন, মিয়ানমারের বর্তমান অবস্থা পুরো অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। মিয়ানমারকে ঘিরে ধরা দুঃস্বপ্ন বন্ধের এক মাত্র পথ হলো গণতান্ত্রিক ধারায় ফেরা। মিয়ানমারের পরিস্থিতি জনগণের জন্য একটি অন্তহীন দুঃস্বপ্ন।

গুতেরেস বলেন, আমি মিয়ানমারের কর্তৃপক্ষকে তাদের জনগণের কথা শুনার জন্য আহ্বান জানাই। রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া হোক। স্থিতিশীলতা ও শান্তির এটাই একমাত্র পথ। বর্তমান ক্ষমতাসীনদের দ্রুত গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

মিয়ানমারজুড়ে চলমান সহিংসতা বন্ধে দেশটির জান্তা সরকারকে ব্যাপক চাপ প্রয়োগ করে আসছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানসহ ইউরোপীয় ইউনিয়ন । কিন্তু মিয়ানমার সামরিক বাহিনী কোনো পরামর্শ বা কোনো আহ্বানকে গুরুত্ব দিচ্ছে না।
ফলে দেশটির পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। এ অবস্থায় আসিয়ানের শীর্ষ সম্মেলনে মিয়ানমার ইস্যু, দেশটির রক্তপাত এড়ানোসহ কূটনৈতিক প্রচেষ্টা কার্যত ব্যর্থ।

এদিকে, মিয়ানমারও আসিয়ানের সদস্য। তাই দেশটিকে কয়েকটি শর্তও দিয়েছে জোটটি।