খবর

ভূমিকম্প : তুরস্ক-সিরিয়াতে মৃতের সংখ্যা লাগামহীন

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্ক-সিরিয়াতে মৃতের সারি এখনও বেড়েই চলছে এ পর্যন্ত প্রায় ২৪ হাজার ছাড়াল মৃতদেহের সংখ্যা। গত কয়েক দশকের মধ্যে ভয়াবহতম ভূমিকম্প এটি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং দুই দেশের সরকারি দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের বরাত দিয়ে জানানো হয়, এ পর্যন্ত তুরস্ক ও সিরিয়া থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে ২৩ হাজার ৭১৩ জন।

এদের মধ্যে তুরস্ক থেকে উদ্ধার করা হয়েছে ২০ হাজার ২২৩ জনের মরদেহ এবং সিরিয়া থেকে উদ্ধারকৃত মরদেহের সংখ্যা ৩ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে।

৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া কেঁপে ওঠে। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে অনেকগুলো আফটারশক হয়।


বিধ্বংসী সেই ভূমিকম্পের পরপরই ধ্বংসাবশেষের নিচে আটকে পড়াদের উদ্ধারে তৎপরতা শুরু করেন তুরস্ক ও সিরিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের উদ্ধারকর্মীরা। তাদের সাথে বিভিন্ন দেশের উদ্ধারকারী সদস্যরাও যোগ দেন।


তুরস্কে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, বৃষ্টি, যোগাযোগে বিপর্যয়সহ নানা সমস্যা। আশ্রয়, খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুতের অভাবে চরম দুর্দশায় রয়েছেন উপদ্রুত এলাকাগুলোর বেঁচে থাকা মানুষেরা। ফলে তাঁদের মধ্য থেকেও অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে ডব্লিউএইচও।