খবর

ফের ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:

জাতিসংঘের নিষেধাজ্ঞা বারবার অমান্য করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া ১৮ ডিসেম্বর কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে ফের ২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বলে জানায় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।


প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) বাইরে পড়েছে বলে জানিয়েছেন জাপানের সহকারী প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলো ৫৫০ কিলোমিটার (৩৪২ মাইল) উচ্চতায় উড্ডয়ন করে এবং ২৫০ কিলোমিটার পরিসীমা কভার করে। ইনো বলেন, এখন পর্যন্ত ক্ষেপণাস্ত্র থেকে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

রয়টার্স বলছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও নানা বিধিনিষেধ থাকা সত্ত্বেও উত্তর কোরিয়া চলতি বছর অভূতপূর্ব সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যার মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

এর আগে গত নভেম্বরে উত্তর কোরিয়া একটি আইসিএমবি পরীক্ষা করে। সেসময় জাপানি কর্মকর্তারা বলেছিলেন, এই ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম এবং এটি জাপান থেকে মাত্র ২০০ কিলোমিটার (১৩০ মাইল) দূরে পড়েছিল।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে বারবার ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। গত অক্টোবরে দেশটি জানিয়েছিল, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো সরাসরি আমেরিকান সামরিক হুমকির বিরুদ্ধে আত্মরক্ষার জন্য এবং এতে প্রতিবেশী দেশ ও অঞ্চলের নিরাপত্তার কোনো ক্ষতিসাধন হয়নি।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে সাত দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে।

যদিও একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।