Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
ফিফার সর্বোচ্চ আয়ের রেকর্ড কাতার বিশ্বকাপে 

ফিফার সর্বোচ্চ আয়ের রেকর্ড কাতার বিশ্বকাপে 

আন্তর্জাতিক ডেস্ক:

 

এবারের বিশ্বকাপ আয়োজক কাতারকে ঘিরে গত চার বছরের বাণিজ্যিক চুক্তি থেকে রেকর্ড পরিমাণ অর্থ আয় করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। রোববার (২০ নভেম্বর) ফিফা জানিয়েছে, গত চার বছরে স্পন্সরশিপ থেকে ৭৫০ কোটি মার্কিন ডলার আয় হয়েছে, যা অভূতপূর্ব। এর আগের বিশ্বকাপ,থেকে যা আয় হয়েছে তার চেয়ে কমপক্ষে ১০০ কোটি ডলারেরও বেশি। অর্থাৎ রাশিয়া বিশ্বকাপ ঘিরে ২০১৮ সাল পর্যন্ত চার বছরে ফিফা যা আয় করেছিল, কাতার বিশ্বকাপে তাদের চেয়ে ১০০ কোটি ডলার বেশি করতে সক্ষম হয়েছে।

 

কাতারিদের সাথে বাণিজ্যিক চুক্তির মাধ্যমে মূলত ফিফার এই অতিরিক্ত আয় এসেছে। এবারের বিশ্বকাপ ঘিরে ফিফার শীর্ষস্থানীয় স্পন্সর হিসেবে নাম লিখিয়েছে কাতার এনার্জি। এ বছর আর্থিক প্ল্যাটফর্ম ক্রিপ্টো ডটকমের সাথে দ্বিতীয়-স্তরের স্পন্সরশিপ চুক্তি করেছে ফুটবল সংস্থা ফিফা। এছাড়া, মার্কিন স্পন্সর হিসেবে ব্লকচেইন সেবাদানকারী কোম্পানি অ্যালগোরান্ডকে পেয়েছে তারা।

 

বিশ্বকাপ ঘিরে চার বছর পরপর চুক্তি পুনর্বিন্যাস করে থাকে ফিফা। ২০১৫ সাল থেকে শুরু হয়েছিল রাশিয়া বিশ্বকাপের হিসাব চক্র। ওই চার বছরে স্পন্সরদের কাছ থেকে মোট ৬৪০ কোটি ডলার আয় করতে সক্ষম হয় ফিফা।

 

কাতার বিশ্বকাপ শেষে পরের চার বছরে বৈশ্বিক ফুটবল সংস্থাটির আয় প্রথমবারের মতো এক হাজার কোটি ডলার ছাড়াবে বলে আশা করা হচ্ছে। এর পেছনে মূল অবদান হবে নারী ফুটবল নিয়ে ফিফার নতুন অর্থনৈতিক পরিকল্পনা এবং ২০২৬ সালে যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকো বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়ে ৪৮টি করার সিদ্ধান্তের ফল। এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে মোট ৩২টি দল।

মন্তব্য / উত্তর

You May Also Like