খবর

পিঠে ব্রণ ওঠার কারণ কী? ও সমাধান

Featured Image

লাইফস্টাইল ডেস্ক :


বর্তমানে ব্রণের সমস্যায় অধিকাংশ নারী-পুরুষ ভোগে থাকে। এর বেশ কয়েকটি কারণের মধ্যে ধুলাবালি, অতিরিক্ত দূষণ, অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়ার প্রবণতা, পর্যাপ্ত পরিমানে পানি পান না করার ফলে ব্রণের আক্রমণ বেড়ে যায়। তবে শুধুমাত্র মুখের ত্বকেই না, পিঠেও দেখা দিতে পারে ব্রণের সমস্যা।


অনেকের ক্ষেত্রে পিঠ ভর্তি হয়ে যায় ব্রণ। ত্বকের ব্রণ নিয়ে উদ্বিগ্ন হলেও অধিকাংশই পিঠের ব্রণ নিয়ে ততটা সচেতন হয় না। অথচ এই ব্রণের সমস্যা একটি সময়ে দাগ বসিয়ে দিতে পারে। এছাড়া পিঠের ব্রণ স্বাস্থ্যের জন্য অত্যন্ত অস্বস্তিকর।

কেন পিঠে ব্রণ হয়?
নিয়মিত পরিস্কার না থাকা বা ব্যায়াম করার পরে অথবা ঘামযুক্ত পোশাক না বদলানোর কারণে অনেকের ক্ষেত্রে পিঠে ব্রণ হতে পারে। অতিরিক্ত ফিটিং পোশাক দীর্ঘক্ষণ পরে থাকা, নোংরা পোশাক পরা, খালি গায়ে নোংরা বিছানায় ঘুমালেও পিঠে ব্রণ হতে পারে।

পিঠের ব্রণ দূর করার উপায় কী?


তিন চামচ ওটসের গুঁড়ার সাথে দুই চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করে সম্পূর্ণ পিঠে ভালোভবে লাগিয়ে নিন। এ অবস্থায় ২০ মিনিট রেখে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে এই মিশ্রণটি পরিস্কার নিন। সপ্তাহে ৩দিন এভাবে ব্যবহার করুন। অথবা টমেটো ব্লেন্ডারের মাধ্যমে ছেঁকে নিন এরসাথে ২চামচ চালের গুঁড়ো মিশ্রণ করে পিঠে লাগিয়ে ৩০মিনিট রেখে ধুয়ে ফেলুন।