খবর

দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা ৪র্থ

Featured Image

নিউজ ডেস্ক:

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা উঠে এসেছে ৪র্থ স্থানে। এয়ার কোয়ালিটি ইনেডেক্স রোববার (২৬ ফেব্রুয়ারি) একটি তালিকা প্রকাশ করে সেখানে ঢাকার স্কোর রেকর্ড করা হয়েছে ১৮৬। যার অর্থ হলোঃ এ শহরের বাতাসের মান ’অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকার স্কোর ছিল ১৬৮। ফলে ৭ম অবস্থানে উঠে এসেছিল ঢাকা। সেই তুলনায় রোববার ঢাকার বাতাস আরও অস্বাস্থ্যকর হয়ে উঠেছে।

আইকিউ এয়ারের তথ্য বলছে, জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। বরং বেশ কয়েকদিনই ঢাকার বায়ুমান ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংক ২০১৯ সালের মার্চ মাসে এক প্রতিবেদনে উল্লেখ করে, ঢাকার বায়ুদূষণের প্রধান তিনটি উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা। বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের তথ্যনুযায়ী, বায়ুদূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।