খবর

দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় ঢাকা প্রথম নয়াদিল্লি

Featured Image

আন্তর্জাতিক:

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা রয়েছে তৃতীয় স্থানে।

১৪ নভেম্বর সোমবার সকাল ১১টায় ঢাকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর রেকর্ড করা হয়েছে ১৭৯, যা বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করছে।

এ তালিকায় ভারতের নয়াদিল্লি অবস্থান ২১৩ একিউআই স্কোর নিয়ে প্রথমে রয়েছে; এবং আর ১৮৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা শহর।

বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়। প্রাণঘাতী ক্যান্সার এবং হৃদযন্ত্রের সমস্যাসহ মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক রোগ তৈরি করে। এই অঞ্চলের বাতাসে থাকা সব ধরনের কঠিন এবং তরল কণার সমষ্টি, যার বেশিরভাগই বিপজ্জনক।

একইভাবে একিউআই স্কোর যদি ২০১ থেকে ৩০০ এরমধ্যে হয় তাহলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এমন অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

আইকিউএয়ার বায়ুর মান বৃদ্ধির জন্য সহায়ক প্রযুক্তিপণ্য তৈরি করা হচ্ছে। একই সঙ্গে তারা বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করে।

সূত্র: আইকিউএয়ার