খবর

টুইটারে ২৬ হাজার গুন বেড়ে গেছে বিদ্বেষ আক্রমণ

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:

ইলন মাস্ক এই মার্কিন ধনকুব অল্প কয়েকদিন হলো বহুল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া টুইটার প্ল্যাটফর্ম টি কিনেছেন। তবে এরই মধ্যে টুইটারের মালিকানা পরিবর্তন এর পরপরই ওই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে বিদ্বেষমূলক আক্রমণ বহু গুণে বেড়ে গেছে। ‘সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট’ নামের সংস্থাটি সম্প্রতি একটি রিপোর্টে এই দাবি করেছে।

ওই সংস্থাটির ডিজিটাল পর্যবেক্ষণ সংস্থার গবেষকেরা জানান, গত কয়েক সপ্তাহে কৃষ্ণাঙ্গ মানুষদের বিরুদ্ধে ঘৃণা ভাষণ পূর্বে যে পরিমাণে ছিল তা প্রায় ২৬ হাজার গুণ বেড়ে গিয়েছে। শুধু মাত্র কৃষ্ণাঙ্গেরাই নন, টুইটারের বিভিন্ন পোস্টের মাধ্যমে বিদ্বেষমূলক আচরণের শিকার হচ্ছেন, রুপান্তরকামী এবং সমকামী পুরুষেরা এমনকি ছাড় পাচ্ছেন না ইহুদিরাও।

‘সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট’ নামের সংস্থাটি জানায়, গত কয়েক সপ্তাহে গোটা বিশ্বে ইংরেজিতে করা মোট ৮০ হাজার টুইট ও সেগুলোর রিটুইট নিয়ে গবেষণা করেছে তারা। সেখানেই দেখা যায়, ইংরেজিতে লেখা টুইটগুলোয় বিদ্বেষমূলক আক্রমণের পরিমাণ সব থেকে বেশি।

টুইটারে এই ছাঁটাই বিতর্কের মধ্যেই নিজের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সংস্থার ‘ট্রাস্ট অ্যান্ড সেফটি’ বিভাগের প্রধান ইয়োয়েল রথ। বস্তুত পদত্যাগ করার কয়েক দিন আগেই সংবাদমাধ্যমের কাছে ইয়োয়েল রথ স্বীকার করে নিয়েছিলেন যে, এই ধরনের বিদ্বেষমূলক আক্রমণ সম্প্রতি বেড়েছে। তবে সেই সঙ্গেই তার দাবি ছিল, এই ধরনের টুইটে রাশ টানতে সংস্থাটি সম্প্রতি নানা সদর্থক পদক্ষেপও নিয়েছে। গত ৩১ অক্টোবর সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, বিদ্বেষ ছড়ানোর অভিযোগে দেড় হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে, টুইটারের মাধ্যমে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ অবশ্য মানতে চাননা টুইটারের মালিক ইলন মাস্ক। বরং তিনি জানিয়েছিলেন, তিনি বাক স্বাধীনতায় বিশ্বাসী।
সূত্র: সিবিসি