Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
জাতিসংঘে বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস পালিত

জাতিসংঘে বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস পালিত

আন্তর্জাতিক ডেস্ক:

 

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে সোমবার (২১ নভেম্বর) বাংলাদেশ স্থায়ী মিশনে এক অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতিসংঘের ডিপার্টমেন্ট অব অপারেশনাল সাপোর্টের আন্ডার সেক্রেটারি জেনারেল জনাব অতুল খারে, ডিপার্টমেন্ট অব সেইফটি এন্ড সিকিউরিটিজের আন্ডার সেক্রেটারি জেনারেল জনাব গিলেস মিশউড, জাতিসংঘের মিলিটারি এডভাইজর জেনারেল বিরামে ডিওপসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ ও স্থায়ী প্রতিনিধি এবং সামরিক উপদেষ্টাগণ (মিলিটারি এডভাইজর) অনুষ্ঠানে অংশগ্রহণ করেন

 

অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স এডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল সাদেকুজ্জামান। এরপর জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। এরপরে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত আগত অতিথিদের নিয়ে কেক কাটেন এবং সকলকে নৈশভোজে আমন্ত্রণ জানান।
এসময়ে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে অনুষ্ঠানে প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

 

জাতিসংঘ নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আব্দুল মুহিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার বক্তব্য শুরু করেন। তিনি মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহিদ এবং দুই লাখেরও বেশী নির্যাতিত নারীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন তাদের সংগ্রাম ও আত্মত্যাগের কারণেই আমরা পেয়েছি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ।

 

এ সময় তিনি ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার মাধ্যমে শুরু হওয়া মহান মুক্তিযুদ্ধে নবগঠিত সশস্ত্র বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সশস্ত্র বাহিনীর অবদান এবং সর্বোপরি দেশের অভ্যন্তরে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও নানাবিধ উন্নয়ন কার্যক্রমে সশস্ত্র বাহিনীর অংশগ্রহণের উপর বক্তব্য রাখেন।

মন্তব্য / উত্তর

You May Also Like