খবর

জলবায়ু পরিবর্তন: গরিব দেশকে ক্ষতিপূরণ দিতে চুক্তি স্বাক্ষর

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:


‘লস অ্যান্ড ড্যামেজ’ নামে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে কপ২৭ সম্মেলনে, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে এই চুক্তি টি স্বাক্ষরিত করা হয়েছে।
বিবিসি জানায়, শনিবার (১০ নভেম্বর ) গভীর রাতে মিশরের শার্ম-আল-শেখে প্রেসিডেন্ট সামি শৌকরি চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেওয়ার পর সম্মেলনকক্ষ করতালিতে মুখর হয়ে ওঠে।


বেশ কিছুদিন থেকেই জলবায়ু পরিবর্তনে গরিব দেশগুলোর ক্ষতিপূরণ নিশ্চিতে এবারের সম্মেলনে ব্যাপক দেনদরবরার চলছিল। শেষ পর্যন্ত স্বাক্ষর হওয়া এই ‘লস অ্যান্ড ড্যামেজ’ চুক্তিতে ধনী দেশগুলো কীভাবে গরীব দেশগুলোকে ক্ষতিপূরণ দেবে আর ক্ষতিগ্রস্তরাই বা কীভাবে ক্ষতিপুরণ পাবে তার বিস্তারিত এখনও প্রকাশ করা হয়নি।

বিবিসি লিখেছে, এই ‘লস অ্যান্ড ড্যামেজ’ চুক্তিটি জলবায়ু পরিবর্তনের তাৎক্ষণিক প্রভাব ও ক্ষয়ক্ষতি মোকাবেলায় ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোকে সহায়তায় একটি তহবিলের প্রয়োজনীয়তার দিকেই ইঙ্গিত করছে।

ধনী দেশগুলো গত ৩০ বছর ধরে ক্ষতিপূরণ নিয়ে আলোচনায় বাধা দিয়ে আসছিল কারন তাদের ভয়ছিল জলবায়ু পরিবর্তনের ফলে শতকের পর শতক তাদের ক্ষতিপূরণ দিতে হতে পারে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানে ভয়াবহ বন্যা, নাইজেরিয়াসহ অন্যত্র জলবায়ু পরিবর্তনের প্রভাবে পরিস্থিতি বদলে যায়, শেষ পর্যন্ত বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে ক্ষয়ক্ষতির ইস্যুটি মিশরের সম্মেলনে প্রধান আলোচ্য বিষয়ে পরিণত হয়। এ নিয়ে কূটনীতিবিদদের লাগাতার আলোচনা চলছিল। তবে ঐতিহাসিক সমঝোতার ঘোষণা আসার পর সম্মেলনকক্ষের চিত্র বদলে যায় এবং সবার চোখেমুখে ছিল স্বস্তির চিহ্ন ফুটে ওঠে।

সম্মেলনে ঘোষণা আসার পরে নানা আলোচনা চলছে এবং অনেকে ধারণা করছে নানান মতবিরোধ থাকায় এটি ঠিক হতেও বেশ সময় লাগতে পারে।