খবর

অর্থের বিনিময়ে ব্লু টিক বন্ধ করলো টুইটার

Featured Image

আন্তর্জাতিক ডেস্ক:
ইলন মাস্ক বেশ কয়েকদিন হলো সোশ্যাল মিডিয়া টুইটার কিনেনিয়েছেন। বহুল জনপ্রিয় টুইটার কিনেই বিভিন্ন ধরনের পদক্ষেপ এর কারনে আলোচনার শীর্ষে চলে আসে টুইটার। ইলন মাস্ক প্রথমে ২৫% কর্মী ছাটাই ও অর্থের বিনিময়ে ব্লু টিক দেয়ার ফলে ক্ষোভ সৃষ্টি হয়েছে ব্যবহারকারীদের মধ্যে।

মাত্র ৮মার্কিন ডলারের বিনিময়ে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা দেয়ার ফলে ভুয়া অ্যাকাউন্টের ছড়াছড়ি শুরু হয় টুইটার জুড়ে। বর্তমানে এই সাবস্ক্রিপশন ব্লু টিক সেবা বন্ধ করে দিয়েছে টুইটার কতৃপক্ষ। খবর, ওয়াশিংটন পোস্ট’র।

বহুল জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্মটিতে এর আগে ব্লু টিক কেবল রাজনীতিদ, বিখ্যাত ব্যক্তি, সাংবাদিকসহ অন্যান্য পাবলিক ফিগারদের ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্যই সীমাবদ্ধ ছিল। যার ফলে এই চিহ্নটি বিশ্বাসযোগ্যতার একটি প্রতীক হয়ে উঠেছিল।

কিন্তু ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পর বিজ্ঞাপননির্ভরতা কমিয়ে বিকল্প ব্যবস্থা চালুর জন্য এই উদ্যোগ নেন। সেই ধারাবাহিকতায় সবার জন্য মাসিক আট ডলারে বিনিময়ে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা চালু করেছিলেন মাস্ক।

মাস্কের এই সিদ্ধান্তের ফলে ভুয়া অ্যাকাউন্টেও ব্লু টিক যোগ হওয়ার জোয়ার সৃষ্টি হয়, ফলে কোন অ্যাকাউন্ড গুলোই এখন বিশ্বাসযোগ্যতা রাখে না। তাই এই সেবাটি বন্ধ করে দিয়েছেন ইলনমাস্ক।

মূলত বিতর্কের মুখে পড়েই শেষপর্যন্ত অর্থের বিনিময়ে ব্লু টিক সেবা স্থগিত করেন মাস্ক। শুক্রবার (১১ নভেম্বর) অনেক ব্যবহারকারী জানিয়েছেন, তাদের অ্যাকাউন্ট থেকে ব্লু টিক ভেরিফিকেশন চেক অপশনটি হঠাৎ গায়েব হয়ে গেছে।