Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
অধিবাসী শ্রমিকদের জন্য বিনা খরচে বিশ্বকাপ উপভোগ

অধিবাসী শ্রমিকদের জন্য বিনা খরচে বিশ্বকাপ উপভোগ

আন্তর্জাতিক ডেস্ক:


কাতার বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের কোনো দেশে বিশ্বকাপ ফুটবলের আসর বসেছে। এই মরুরবুকে বিশ্বকাপ আয়োজনে যাদের শ্রম-ঘামে নির্মিত হয়েছে সকল স্টেডিয়াম তাদের জন্য সম্পূর্ন বিনা খরচে বিশ্বকাপ ফুটবল ম্যাচ উপভোগের ব্যবস্থা করেছে কাতার সরকার।

 

জীবিকার জন্য বিশ্বের নিম্ন দরিদ্র আয়ের মানুষ মধ্যপ্রাচ্যে এই জ্বালানিসমৃদ্ধ দেশটিতে পাড়ি জমায়। দেশটিতে যাওয়া অভিবাসী শ্রমিকদের জন্য প্রতিটি স্টেডিয়ামে পৃথক গ্যালারির ব্যবস্থাও করা হয়েছে। অভিবাসী শ্রমিকদের সেই গ্যালারির নাম দেওয়া হয়েছে ‘স্পেশাল ফ্যান জোন’।

 

বিশ্বকাপের প্রথম ম্যাচটি রোববার দোহা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ইকুয়েডর ও স্বাগতিক দেশ কাতারের মধ্যে। কাতারের অভিবাসীরা ‘স্পেশাল ফ্যান জোন’ স্টেডিয়ামে বসে সম্পূর্ন ফ্রিতে উপভোগ করেছে হাজারেরও বেশি শ্রমিক।

 

২৫বছর বয়সী এক অভিবাসী শ্রমিক রোনাল্ড সিনয়োন্দো প্রথম ম্যাচ দেখতে স্টেডিয়ামে এসেছেন এবং বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘আমরা সবাই এখানে আমাদের শ্রম-ঘামকে উপভোগ করতে এসেছি।’

 


কাতারে জনসমস্টির মধ্যে বর্তমানে দেশটির আদি বাসিন্দাদের চেয়ে অধিবাসী লোকজনের সংখ্যা বেশি। মধ্যপ্রাচ্যের দেশটিতে বিভিন্ন বেসরকারি কোম্পানির শীর্ষ নির্বাহী পদেও রয়েছেন অভিবাসী শ্রমিকরা।

 

বিশ্বের মানবাধিকার সংস্থাগুলোর কাতার সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছে, দেশটি অভিবাসী শ্রমিকদের নিরাপত্তা ও ন্যায্য মজুরি প্রদান করতে সরকার ব্যর্থ হয়েছে। এমনকি নির্দিষ্ট সময়ের অধিক কাজ করানো ও বেতন বকেয়া রেখেছে।

 

বিশ্বকাপ ফুটবলের প্রতিটি ম্যাচের টিকিটের মূল্য ২০০ ডলার করে নির্ধারন করেছে কাতার সরকার। তবে শ্রমিকদের জন্য নির্ধারিত স্পেশাল ফ্যান জোনে বসে খেলা উপভোগ করতে আসা অভিবাসীদের জন্য কোন অর্থ নেয়া হচ্ছে না। যদি কোন শ্রমিক চায় তাহলে টিকিট ক্রয় করেও খেলা উপভোগ করতে পারবে।

মন্তব্য / উত্তর

You May Also Like