খবর

এভারেস্ট যেন ডালভাত, ২৭ বার উঠে অনন্য রেকর্ড কামি রিতার

Featured Image

আবারও নিজের গড়া নজির ভাঙলেন কিংবদন্তি শেরপা কামি রিতা। ৫৩ বছর বয়সি নেপালের এই পর্বতারোহী ২৭ বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ করলেন। সম্প্রতি ২৬ বার এভারেস্ট জয় করে কামি রিতার রেকর্ডে ভাগ বসিয়েছিলেন পাসাং দাওয়া শেরপা (৪৬)। তবে ফের তাকে পেছনে ফেলে এগিয়ে গেলেন কামি রিতা।

বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার স্থানীয় সময় সকালে কামি রিতা ৮ হাজার ৮৪৯ মিটার দীর্ঘ (২৯ হাজার ৩২ ফুট) পর্বতের চুড়ায় পৌঁছান। তার সঙ্গে ছিলেন একজন বিদেশি পর্বতারোহী। তারা প্রথাগত দক্ষিণ-পূর্ব রিজ রুট ব্যবহার করেন।

নেপালের পর্যটন বিভাগের কর্মকর্তা বিজ্ঞান কৈরালা গণমাধ্যমকে বলেন, 'হ্যাঁ, কামি রিতা ২৭ বারের মতো সাগরমাথায় (পর্বতের নেপালি নাম) আরোহণ করেছেন।' কামি রিতার নিয়োগকর্তা সেভেন সামিট ট্রেকসের কর্মকর্তা থানেশ্বর গুরাগাই জানান, কামি রিতা এক বিদেশি পর্বতারোহীকে নিয়ে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় আরোহণ করেন। আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। তবে এ মুহূর্তে এটা শতভাগ নিশ্চিত যে কামি রিতা ২৭ বারের মতো এভারেস্টের চূড়ায় উঠেছেন।

কামি রিতা ১৯৯৪ সালে প্রথমবারের মতো এভারেস্টের চূড়ায় ওঠেন। এরপর প্রায় প্রতি বছরই তিনি এভারেস্ট অভিযানে গিয়েছেন। বিভিন্ন কারণে পর্বতারোহণ বন্ধ থাকায় ২০১৪, ২০১৫ ও ২০২০ সালে অভিযানে যেতে পারেননি তিনি।
এভারেস্টের চূড়ায় আরোহণের জন্য বিদেশি পর্বতারোহীদের জন্য এবছর ৪৬৭টি পারমিট ইস্যু করেছে নেপাল। এর আগে কখনো এতো বেশি সংখ্যক বিদেশিকে এভারেস্ট আরোহণের অনুমতি দেয়নি দেশটি।
হিমালয় সংক্রান্ত একটি তথ্যভান্ডার এবং নেপালি কর্মকর্তাদের মতে, ১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি এবং শেরপা তেনজিং নরগে এভারেস্টে আরোহণের পর থেকে এ পর্যন্ত ১১ হাজারের বেশি বার এভারেস্ট আরোহণ করা হয়েছে। এর মধ্যে এভারেস্টে ওঠার সময় মারা গেছেন ৩২০ জন।

‘এভারেস্ট ম্যান’ নামে পরিচিত কামি রিতা শেরপা ১৯৭০ সালে হিমালয়ের থামে নামের একটি গ্রামে জন্মগ্রহণ করেন, যা সফল পর্বতারোহীদের জন্য একটি বিচরণক্ষেত্র হিসেবে বিখ্যাত। বড় হয়ে শেরপা তাঁর বাবা ও বড় ভাই ডনকে পর্বতারোহীদের পথপ্রদর্শক হিসেবে অভিযানে যোগ দিতে দেখেছেন। এরপর তিনিও তাঁদের পদাঙ্ক অনুসরণ করেন। ২০১৯ সালে তিনি ছয় দিনের ব্যবধানে দুইবার এভারেস্টের চূড়ায় পৌঁছেছিলেন।