খবর

ChatGPT কে টেক্কা দিতে আসছে গুগল

Featured Image

মানুষের জিবনকে সহজ করে দিয়ে প্রযুক্তি বিশ্বে বিপ্লবসৃষ্টি করেছে OpenAI বা Artificial Inteligence। যার ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে সার্চ ইঞ্জিনগুলো বিশেষ করে গুগল।


OpenAI বিশ্বের বড় বড় টেক জায়ান্টকে পিছনে ফেলে দিয়েছে এবং অনেকের ব্যবসা কমিয়ে দিয়েছে। OpenAI এর ChatGPT এর ফলে আয় কমতে শুরু করেছে Google, Bing, Yahoo, Yandex, DuckDuckGo, Baidu সহ সকল সার্চ ইঞ্জিনগুলোর। এ ধরণের সার্চ ইঞ্জিনগুলোর মূল আয় আসে ব্যবহারকারী তাদের মাধ্যমে কোন তথ্য সার্চ দিলে এবং বিজ্ঞাপনদাতাগুলো তাদেরকে বিজ্ঞাপন দিলে। তবে OpenAI এর ChatGPT এর ফলে কোন তথ্য সার্চ করে সেগুলো থেকে ব্যবহারকারীকে তথ্য খুজে বের করতে হবেনা। যেকোন প্রশ্ন করলে তার উত্তর সরাসরি দিয়ে দিবে ChatGPT. তাই ChatGPT কে টেক্কা দিতে গুগলে এনেছে Bard


ChatGPT তৈরি করেছে সান ফ্রান্সিসকো-ভিত্তিক স্টার্টআপ ওপেনএআই। যা ২০১৫ সালে ইলন মাস্ক এবং স্যাম অল্টম্যান দ্বারা এটি প্রতিষ্ঠিত হয়। ৪ জানুয়ারি ২০২২ সালে ওপেন এআই তাদের প্রতিবেদনে উল্লেখ করে তাদের মাসিক একটিভ ব্যবহারকারীর সংখ্যা ২১.১১ মিলিয়ন ছাড়িয়েছে। যার ফলে প্রতিষ্ঠানটির মূল্য দাড়ায় ২০ বিলিয়ন ইউএস ডলার। বর্তমানে Open AI ১৫৬টি দেশে চালু রয়েছে। যেখানে তাদের ৫৩.৬৫% ব্যবহারকারী সরাসরি তাদের সাইটে প্রবেশ করে। যা সার্চ ইন্জিন গুগলের জন্য একটি খারাপ সংবাদ।


ChatGPT কে টেক্কা দিতে Google কৃত্তিমবুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট তৈরি করেছে যার নাম দেয়া হয়েছে Bard। গুগলের CEO সুন্দর পিচাই গুগলের একটি ব্লগ আর্টিকেলে এই নতুন AI এর সাথে পরিচয় করিয়ে দেন।


Google এর এই নতুন AI টি যেকোন টার্ম/প্রশ্নের সার্চে এমন রেজাল্ট দেখাবে যেটা মানুষের পার্সোনালিটির উপর ডিপেন্ড করে। অর্থাৎ কোন প্রশ্নের উত্তরে ছাত্রদের জন্য একরকম, শিক্ষকের জন্য একরকম, যে ব্যক্তি ছাত্র/শিক্ষক কোনটাই না তার জন্য অন্যরকম। এভাবে নতুন AI টি গুগলসার্চ কে Deep Learning এর মাধ্যমে এক অন্যরকম অভিজ্ঞতা দেবে ব্যবহারকারীদের।

 

গুগলের এই BARD AI টিকে ChatGPT এর সরাসরি প্রতিদ্বন্দী বলে ভাবা হচ্ছে টেক দুনিয়ায়। যদিও এখন পর্যন্ত এটিকে উন্মুক্ত করেনি গুগল বর্তমানে এটিকে কঠোরভাবে পরীক্ষা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে এটিকে উন্মক্ত করা হবে।

 

অনেকেই মনে করে বর্তমানে জনপ্রিয় OpenAI এর ChatGPT কে গুগলের আপকামিং Bard পিছনে ফেলতে পারবেনা। তবে অনেকেই ধারণা করেন, যেহেতু গুগলের কাছে অনন্য AI গুলোর চেয়ে তথ্য বেশি আছে তাই সহজেই এ ধরণের ChatGPT কে পিছনে ফেলে দিতে পারবে। এ বিষয়ে আপনার কি মতামত জানিয়ে দিন কমেন্ট বক্সে..