Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
‘৩ ঘণ্টা বিয়ার না খেলেও বেঁচে থাকবেন’ ইনফান্তিনো

‘৩ ঘণ্টা বিয়ার না খেলেও বেঁচে থাকবেন’ ইনফান্তিনো

আন্তর্জাতিক ডেস্ক:

 

বিশ্বকাপ আয়োজক কাতারের বেশির ভাগ জায়গায় অ্যালকোহল নিষিদ্ধ হলেও বিশ্বকাপের স্টেডিয়ামগুলোতে ব্যতিক্রম হবে বলে জানিয়ে ছিল ফিফা। উদ্বোধনী ম্যাচের ভেন্যু আল বায়ত স্টেডিয়ামের বাইরে বিয়ারের অস্থায়ী দোকানও বসানো হয়েছিল।

 

তবে বিশ্বকাপ শুরুর দুই দিন আগে হঠাৎ করেই স্টেডিয়ামের বাইরে ও ভেতরের সাধারণ গ্যালারিতে অ্যালকোহল পান নিষিদ্ধ করা হয়েছে। ফিফার এই সিদ্ধান্তে ইউরোপের দর্শকেরা ক্ষুব্ধ হয়ে রয়েছেন।
ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর দোহার ন্যাশনাল কনভেনশন সেন্টারে সংবাদ সম্মেলনে বিষয়টি উঠে আসে এবং এ বিষয়ে বিভিন্ন প্রশ্ন করা হয় তাকে।

আয়োজক দেশ কাতারের সুপ্রিম কমিটির সুপারিশেই অ্যালকোহল নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না, সিদ্ধান্ত গ্রহণে ফিফার নিয়ন্ত্রণ আছে কি না—এমন প্রশ্ন ইনফান্তিনোর বলেন ‘২০০ শতাংশ নিয়ন্ত্রণ আছে’, ‘এটিই যদি বিশ্বকাপের সবচেয়ে আলোচিত বিষয় হয়, তাহলে আমি পদত্যাগ করে ১৮ ডিসেম্বর পর্যন্ত সমুদ্রসৈকতে আয়েশ করতে যাব।’

 

কাতার বিশ্বকাপে যত ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সবই ফিফা এবং আয়োজক কমিটি যৌথভাবে নিয়েছে। ফিফা সভাপতি বলেন, স্টেডিয়ামের ভেতরে ও বাইরে নিষেধাজ্ঞা থাকলেও এখনো কাতারের বিভিন্ন জায়গায় বিয়ার কেনা ও পান করার সুযোগ রয়েছে এবং ‘প্রথম কথা হচ্ছে, বিশ্বকাপ ঘিরে প্রতিটি সিদ্ধান্ত ফিফা এবং কাতার যৌথভাবে নিয়েছে। প্রতিটি সিদ্ধান্ত নিয়েই আলোচনা হয়েছে, বিতর্ক হয়েছে। সিদ্ধান্ত হয়েছে যৌথভাবে। এখনো কাতারের মধ্যে ২শতাধিক জায়গায় অ্যালকোহল কেনার সুযোগ আছে। ১০টির বেশি ফ্যান জোনে একই সঙ্গে ১ লাখের বেশি মানুষ অ্যালকোহল পান করতে পারবেন।’

 

সমালোচকদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন ইনফান্তিনো বলেন, ইউরোপেরও বেশ কিছু দেশের স্টেডিয়ামে অ্যালকোহল পান করা যায় না, ‘আমি যেটা ব্যক্তিগতভাবে মনে করি, দিনে ৩ ঘণ্টা বিয়ার না খেলেও আপনি বেঁচে থাকবেন।

একই নিয়ম কিন্তু ফ্রান্স, স্পেন, পর্তুগাল, স্কটল্যান্ডেও আছে। ওখানেও স্টেডিয়ামের ভেতরে বিয়ার খাওয়া যায় না। কিন্তু এখানে এটা বড় ব্যাপার হয়ে গেছে, কারণ এটা মুসলিম দেশ।

মন্তব্য / উত্তর

You May Also Like