খবর

শিশুকে মোবাইল স্কিন থেকে দূরে রাখার সহজ উপায়

Featured Image

লাইফস্টাইল ডেস্ক:

বর্তমান যুগে অধিকাংশ শিশুই মোবাইল ও টিভি স্ক্রিনে আসক্ত হয়ে আছে, ফলে বেশ কিছু জটিলতায় পড়ছে তারা।
মোবাইল ও টিভি স্ক্রিন থেকে নির্গত রেডিয়েশন শিশুর মস্তিষ্কের যেমন ক্ষতি করছে, তেমনি গ্যাজেটের অতিরিক্ত ব্যবহারের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের চোখ। শিশুর মোবাইল আসক্তির কারণে মানসিক বিকাশও চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে।
এসব জটিলতা এড়াতে চাইলে শিশু মোবাইল ব্যবহারে নির্দিষ্ট সময় করে দেওয়া জরুরি। জেনে নিন সহজে কিভাবে শিশুকে স্ক্রিন থেকে দূরে রাখবেন।

১। বই
ছোট থেকেই আপনার শিশুকে বইয়ের প্রতি আগ্রহী করে তুলুন। কাপড়ের তৈরি বই কিনে দিন, বর্তমানে ছয় মাস বয়সী শিশুর জন্যও উপযোগী বই রয়েছে।
বড় এবং রঙিন ছবিওয়ালা বইগুলো শিশুর হাতে তুলে দিন ও গল্প করুন তার সাথে। ছোট থেকেই বই পড়ার অভ্যাস গড়ে উঠলে ওই শিশু স্ক্রিনে আসক্ত হবে না।

২। বাড়ির কাজ করার সময় শিশুকে সঙ্গে রাখুন
রান্না করা বা ঘর গোছানোর মতো কাজগুলো করার সময় ছোট্ট শিশুকে সাহায্য করতে বলুন। তার হাতে ছোট ছোট কাজ ধরিয়ে দিন। নিজের খেলনাগুলো গুছিয়ে নির্দিষ্ট জায়গায় রাখতে বলুন। এতে সে যেমন ব্যস্ত থাকবে, তেমনি নিজের কাজ নিজে করার অভ্যাস ছোট থেকেই গড়ে উঠবে।

৩। ক্লে বা ক্র্যাফটিং
বিভিন্ন রঙের ক্লে দিয়ে মজার মজার সব জিনিস বানাতে বলুন তাকে। ক্র্যাফটিংয়ের জিনিসপত্র কিনে দিন, এগুলো নিয়ে ব্যস্ত থাকলে তার সৃজনশীলতা যেমন বাড়বে, তেমনি কমে যাবে স্ক্রিনের প্রতি আগ্রহ।

৪। শিশুর সঙ্গে গল্প করুন
শিশুর সঙ্গে প্রচুর কথা বলুন। নতুন নতুন জিনিস চিনতে শিশুকে সাহায্য করুন। তাদের গল্পের বই পড়ে শোনান।

৫। গাছ লাগাতে উৎসাহ দিন
শিশুকে ব্যস্ত সময় পার করার জন্য গাছ লাগাতে ও নিয়মিত সেগুলোর পরিচর্যা করতে উৎসাহ দিন।

মনে রাখতে হবে, শিশুরা অনকরণপ্রিয়। তাই তাদের সামনে মোবাইল না চালিয়ে পারলে চালাবেন না। ওদের সামনে আপনি যা করবেন ওরাও সেটি করবে।