খবর

রাতে ঘুমানোর আগে ফল খাওয়া কি উচিত?

Featured Image

স্বাস্থ্য ডেস্ক:


স্বাস্থ্য ভাল রাখার জন্য বিভিন্ন রকমের ফল খাওয়ার পরামর্শ দেন অনেকেই। বিভিন্ন রকমের ফলে রয়েছে খনিজ ও ভিটামিনের উৎস।
কিন্তু ফল কি যে কোনো সময়ে খাওয়া যাবে? বিশেষ করে অনেকেই বলে রাতে ঘুমানোর আগে ফল খাওয়া যাবেনা। চলুন জেনে নেই, এ বিষয়ে পুষ্টিবিদরা কি বলেন এবং রাতে ফল খেলে কি সমস্যা হতে পারে।


পুষ্টিবিদদের মতে রাত ফল না খাওয়াই উচিত বলে মনে করেন অনেকেই, রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে দেখা দিতে পারে বেশ কিছু বিড়ম্বনা।


১। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি


ফল খেলে সাধারণত রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। বিশেষ করে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে এই সমস্যা সবচেয় বেশি ঝুঁকিপূর্ণ। রাতে ঘুমাতে যাওয়ার আগে ফল খেলে ঘুমের মধ্যে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।
বিশেষ করে যারা রক্তে উচ্চ শর্করার সমস্যায় ভুগছেন, তাদের ক্ষেত্রে রাতে ফল খেলে স্বাস্থ্যহানির ঝুঁকি দেখা দিবে। ফলে ঘুমানোর ঠিক আগে নির্দিষ্ট কিছু ফল না খাওয়াই উচিত।

২। অন্যান্য পুষ্টিগুণ হ্রাস

রাতের খাবার খাওয়ার সময়ে ফল খেলে পেট দ্রুত ভরে যায়। ফলে প্রয়োজনীয় শাকসবজি এবং প্রোটিনের মতো অন্যান্য পুষ্টিকর খাদ্য অনেকেই এড়িয়ে যান। বিশেষ করে যারা ডায়েট করার চেষ্টা করছেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়।
এবিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, মানুষের শরীরে সব সময়েই সুষম খাদ্য প্রয়োজন। তাই ফল খেতে গিয়ে অন্যান্য পরিপূরক খাদ্যগুলো এড়িয়ে গেলে হিতে বিপরীত হতে পারে।

৩। ঘুমের ব্যাঘাত

অনেক ধরনের ফল শরীরকে দ্রুত উজ্জীবিত করতে সাহায্য করে। ফলে অনিদ্রার সমস্যায় ভুগছেন এমন মানুষের ক্ষেত্রে এটি বেশ সমস্যা সৃষ্টি করতে পারে। পাশাপাশি, অনেকেরই ফল খেলে গ্যাসের সমস্যা দেখা দেয়।
দিনের বেলা গ্যাসের সমস্যা সামলানো গেলেও রাতে এতে ঘুমের ব্যাঘাত ঘটে।


তবে মনে রাখবেন সবার শরীর সমান নয়। তাই বিশেষ কোনো ধরনের খাদ্যাভ্যাস সবার পক্ষে যথাযথ নাও হতে পারে। কাজেই কী খাবেন, কখন খাবেন, তা নিয়ে মনে কোনো ধরনের প্রশ্ন থাকলে বিশেষজ্ঞের‌ পরামর্শ নিন।