Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
মাঙ্কিপক্সের নাম পরিবর্তন করে ‘এমপিওএক্স’ রাখা হচ্ছে

মাঙ্কিপক্সের নাম পরিবর্তন করে ‘এমপিওএক্স’ রাখা হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক:

 

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্র থেকে শুরু হওয়া ভাইরাস ‘মাঙ্কিপক্সের’ নাম পরিবর্তনের জন্য জুন মাস থেকেই পরিকল্পনা করছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এবারে ভাইরাসের নতুন নামও মনোনীত করেছে এই বিশ্বস্বাস্থ্য সংস্থাটি।

 

সংবাদ সংস্থা পলিটিকো জানিয়েছে, মাঙ্কিপক্সের নতুন নাম হচ্ছে ‘এমপিওএক্স’ বা এমপক্স (MPOX)।

সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, মাঙ্কিপক্সের নাম পরিবর্তনের সিদ্ধান্তটি বুধবারের প্রথম দিকে ঘোষণা করা হতে পারে। ডব্লিউএইচও মূলত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ক্রমবর্ধমান চাপের কারণেই নাম পরিবর্তনের সিদ্ধান্তটি নিয়েছে।

 

এর আগে, ভাইরাসটির নাম পরিবর্তনের আহ্বান জানিয়েছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং এলজিবিটি কর্মীরা। তারা যুক্তি দিয়েছিলেন যে, এটিকে মাঙ্কিপক্স বলা অশুদ্ধ। বিশ্বব্যাপী প্রতিক্রিয়ার জন্য এই নাম ক্ষতিকর।

 

উল্লেখ্য, গত বছর বিশ্বজুড়ে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে উদ্বেগ তৈরি হয়। আর চলতি বছর শুরুর কয়েক মাস পর থেকেই উত্তর আমেরিকা, ইউরোপসহ বিশ্বের বেশ কয়েকটি অঞ্চলের বহু দেশে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হতে থাকে।

এদিকে ভাইরাসটির জন্য এখনও সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, স্মলপক্স বা গুটিবসন্তের জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

মন্তব্য / উত্তর