Dark Mode
Sunday, 29 January 2023
Logo
ব্যাংকিং ব্যবস্থায় তারল্যের কোনো সংকট নেই

ব্যাংকিং ব্যবস্থায় তারল্যের কোনো সংকট নেই

নিজস্ব প্রতিবেদক:

দেশের ব্যাংকিং ব্যবস্থায় তারল্যের কোনো সংকট নেই বলে জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ। তিনি আরো জানান বর্তমানে অতিরিক্ত তারল্য রয়েছে এক লাখ ৬৯ হাজার ৫৮৬ কোটি টাকার ।

১৪ নভেম্বর সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ সম্মেলনে এসকল কথা বলেন। এ সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ব্যাংকে আমানত প্রসঙ্গে বলেন, ব্যাংকিং ব্যবস্থায় তারল্যের কোনো সংকট নেই। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিনিয়োগকারীদের ব্যাংকের আমানত তুলে নেওয়ার জন্য ষড়যন্ত্রমূলক খবর গুলো প্রচার করা হচ্ছে। বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা অত্যন্ত সুদৃঢ় অবস্থায় রয়েছে।

তিনি জানান, ব্যাংকের তারল্য পরিস্থিতি নিয়ে বাণিজ্যিক ব্যাংকের সব ব্যবস্থাপনা পরিচালকদের কাছে বাংলাদেশ ব্যাংক বিশেষ সতর্কবার্তা পাঠিয়েছে। কোনো ব্যাংকের তারল্য ব্যবস্থাপনায় কোনো ব্যত্যয় থাকলে বাংলাদেশ ব্যাংক তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরসন করার পদক্ষেপ নেবে।

বাংলাদেশের স্বাধীনতার ৫১ বছরে কোনো ব্যাংক বন্ধ হয়নি। আশা করা যায় আগামীতে বাংলাদেশের কোনো ব্যাংক বন্ধ হবে না। তারল্য ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রধানত রেপো ও অ্যাসুউরড লিকুইডিটি সর্বদা সাপোর্ট নীতি চালু রেখেছে। ব্যাংকের পরিদর্শন ও সুপারভিশন ব্যাপকভাবে তৎপর রয়েছে।

ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে। ব্যাংকে জনগণের সংরক্ষিত আমানত নিয়ে আতঙ্কিত হওয়ার কিছুই ঘটেনি।

Comment / Reply From