Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
বেইজিংয়ের কাছে ‘আত্মসমর্পণের শর্তে’ ঘুষ নিয়েছেন তাইওয়ানের কর্নেল!

বেইজিংয়ের কাছে ‘আত্মসমর্পণের শর্তে’ ঘুষ নিয়েছেন তাইওয়ানের কর্নেল!

আন্তর্জাতিক ডেস্ক:

 

এশিয়ার পরাশক্তি চীন এবং চীন এর প্রতিবেশী স্বায়ত্তশাসিত তাইওয়ানের মধ্যে বেশ কিছুদিন চলছে উত্তেজনা। চীনের প্রবল আপত্তি থাকা সত্ত্বেও চলতি বছরের আগস্টে যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে উত্তেচনা চরম পর্যায়ে পৌঁছায়। এমনকি ওই সময় যুদ্ধ বেধে যাওয়ার শঙ্কাও তৈরি হয়েছিল।

 

আর এর মধ্যেই বেড়িয়ে এলা চাঞ্চল্যকর তথ্য— চীনের সাথে তাইওয়ানের যুদ্ধ বাধলেআত্মসমর্পণ করবেন এমন শর্তে ঘুষ নিয়েছেন তাইওয়ান সেনাবাহিনীর এক কর্নেল। তবে ওই কর্নেলের ঘুষ নেওয়ার বিষয়টি ফাঁস হলে তাকে আটক করা হয়।

তাইওয়ানের পক্ষ থেকে মঙ্গলবার (২২ নভেম্বর) জানানো হয়, রাষ্ট্রের গোপন খবর পাচার এবং আত্মসমর্পণ করার জন্য চুক্তিনামায় পর্যন্ত স্বাক্ষর করেছিলেন ওই আটক হওয়া সেনা কর্মকর্তা।
এখন তার বিরুদ্ধে রাষ্ট্রের নিরাপত্তা হুমকিতে ফেলা, গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। বেইজিংয়ের সর্বদাই ক্ষুদে দ্বীব রাষ্ট্রটি’র গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে তবে এসব প্রচেষ্টা ব্যর্থ করে দিতে সবসময় সচেষ্ট থাকে তাইওয়ান।

 

তাইওয়ানের দক্ষিণাঞ্চলের কাসিয়ায় সিটির সরকারি কৌঁসুলি জানিয়েছেন, আটক কর্নেলের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে, অভিযুক্ত কর্নেল গত চার বছরে চীনের এক এজেন্টের কাছ থেকে ৫ লাখ ৬০ হাজার তাইওয়ানি ডলার ঘুষ নিয়েছেন।

এদিকে এ ঘটনার ব্যাপারে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি চীন।

মন্তব্য / উত্তর