খবর

বাংলাদেশ সামরিক শক্তির অবস্থানেন৪০ তম

Featured Image

নিউজ ডেস্কঃ


আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ারপাওয়ার (জিএফপি) সামরিক সক্ষমতার ওভর নির্ভর করে চলতি বছরের সামরিক শক্তি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের অবস্থান তুলে ধরেছে যেখানে বাংলাদেশের অবস্থান ১৪৫টি দেশের মধ্যে ৪০তম। এই সূচকে গত বছরের মতো এবারও শীর্ষ সামরিক ক্ষমতাধর দেশ হিসেবে নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র।

জিএফপির চলতি বছরের সূচকে দেশগুলোর শক্তি বৃদ্ধির প্রবণতার ওপর ভিত্তি করে জাতীয় সামরিক শক্তিকে তুলে ধরা হয়েছে। জিএফপির ২০২৩ সালের বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনা করে ‘পাওয়ারস অন দ্য রাইজ’ তালিকা তৈরি করা হয়েছে। সেখানে  ৫৩টি দেশের মধ্যে ১২তম স্থানে রয়েছে বাংলাদেশ।

 
সংস্থা টি তাদের ওয়েবসাইটে উল্লেখ করেছে, বিশ্বের ১৪৫টি দেশের সামরিক সক্ষমতার সর্বশেষ সহজলভ্য সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট, সৈন্য সংখ্যাসহ বিভিন্ন ধরনের ৬০টির বেশি মাপকাঠির ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

‘২০২৩ মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ নামে প্রকাশিত এই সূচকে সামরিক শক্তিমত্তা বিচারে দেশগুলোর স্কোরও নির্ধারণ করা হয়েছে। এতে বাংলাদেশের সামরিক বাহিনীকে বিশ্বের ৪০তম হিসেবে উল্লেখ করা হয়েছে। সামরিক শক্তিসূচকে বাংলাদেশ স্কোর পেয়েছে শূন্য দশমিক ৫৮৭১।

গত ৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি হিসেবে ধরে নিয়ে বাংলাদেশের অবস্থান নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে জিএফপি।