খবর

ফোনের ব্যাটারি নষ্ট করছে ফেসবুক ও মেসেঞ্জার

Featured Image

প্রযুক্তি ডেস্ক:
ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারকারীদের ফোনের ব্যাটারি নষ্ট করে দিচ্ছে। সম্প্রতি মার্ক জাকারবার্গের সংস্থার বিরুদ্ধে ফেসবুকের প্রাক্তন এক কর্মী এমন অভিযোগ করেছে। তিনি বলেন, ফেসবুক অ্যাপ ইচ্ছাকৃতভাবে ব্যবহারকারীদের স্মার্টফোনের ব্যাটারি শেষ করতে পারে।

 

সংস্থাটির প্রাক্তন এক কর্মী জর্জ হেওয়ার্ড মেসেঞ্জার অ্যাপের ডেটা সাইন্টিস্ট ছিলেন। তিনি বলেন, ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপ একই কাজ করতে সক্ষম। এই সিস্টেমকে বলা হয় ‘নেগেটিভ টেস্টিং’। এই সিস্টেম ব্যবহার করে প্রতিষ্ঠানটি ফেসবুক ও মেসেঞ্জারের বিভিন্ন ফিচার ব্যবহার করার সময়ে ব্যবহারকারীর ফোনের ব্যাটারি দ্রুত শেষ করতে সক্ষম। এমনকি অ্যাপে একটি ছবি কত তাড়াতাড়ি লোড হচ্ছে তা পরীক্ষা করার সময়ও ফোনের ডাটা দ্রুত শেষ করতে পারে।

 

হেওয়ার্ড দাবি করেন, তিনি এই ব্যাপার শুরুতেই ম্যানেজারকে জানিয়েছিলেন যে এই প্রক্রিয়া ব্যবহারকারীদের ক্ষতির কারণ হতে পারে। তবে সেই ম্যানেজার বলেন, কিছু মানুষের ক্ষতি অনেক বেশি মানুষের উপকারে সাহায্য করতে পারে। এমনকি নেগেটিভ টেস্টিংয়ে অংশ নিতে অস্বীকার করার কারণে ২০২২ সালের নভেম্বরে তাকে কোম্পানি থেকে ছাঁটাই করেছিল সংস্থাটি।


বিশ্বব্যাপী ১৩০ কোটি মেসেঞ্জার ব্যবহারকারী রয়েছে। ডিজিটাল গ্লোবাল ওভারভিউ ২০২১ রিপোর্ট অনুযায়ী বিশ্বের চতুর্থ জনপ্রিয়তম সোশ্যাল মিডিয়া অ্যাপ এটি। বর্তমানে অনেক দেশে যোগাযোগের গুরুত্বপূর্ন মাধ্যম হয়ে যাচ্ছে মেসেঞ্জার অ্যাপ।