খবর

পুরুষের বন্ধ্যাত্ব বাড়ায় স্মার্টফোন

Featured Image

প্রযুক্তি ডেস্ক:

বর্তমানে অধিকাংশ মানুষই সাধরনের চেয়ে বেশি সময় ধরে স্মার্টফোনের উপরে সময় দিচ্ছে ফলে শারীরিকভাবে নানাবিধ সমস্যার ভুক্তভোগী হচ্ছে ব্যবহারকারী।
নতুন এক গবেষণায় জানা গেছে, অতিরিক্ত স্মার্টফোনের ব্যবহারের ফলে পুরুষদের বন্ধ্যাত্ব বেড়ে যায়। চলুন জেনে নেই স্মার্টফোনের আরও কিছু ক্ষতিকর দিক।

 

১. দীর্ঘক্ষণ মোবাইলে কথা বললে ঘাড়ে ও কাঁধে ব্যথার সঙ্গে মাইগ্রেনের মাথা ব্যথার ঝুঁকি বেড়ে যায় বিশেষ করে যাদের উচ্চ রক্তচাপ আছে।

 

২. সাধরনের চেয়ে বেশি বা দীর্ঘক্ষণ ধরে মোবাইলে টেক্সট লিখলে টেক্সট ক্ল এবং সেল ফোন এলবো নামে আঙুল ও কব্জির মধ্যে সমস্যা তৈরী করে।
ডাক্তারি পরিভাষায় এই সমস্যার নাম কিউবিটাল টানেল সিনড্রোম। দীর্ঘসময় টেক্সট লিখলে বুড়ো আঙুল, তর্জনী এবং মধ্যমা প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ব্যবহার করতে হয়।
ফলে আঙুল দুইটির কাছাকাছি থাকা স্নায়ুর উপরে বাড়তি চাপ পড়ে। এর জেরে প্রথমে আঙুল অসাড় লাগে।

 

৩. যারা সর্বক্ষন মোবাইল সাথে রাখেন এমনকি, বাথরুমে ও ঘুমোনোর সময়েও মোবাইল সঙ্গে নিয়ে যান তাদের পেশি ও স্নায়ুতে অতিরিক্ত চাপ পড়ে। এতে স্ট্রেন ইনজ্যুরির ঝুঁকি বাড়তে থাকে।

 

৪. বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ছেলেদের শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে মোবাইল ফোনের রেডিয়েশন এবং পুরুষদের বন্ধ্যাত্বের অন্যতম কারণ হলো অতিরিক্ত মোবাইল ব্যবহার ।

 

৫. বর্তমানে অনিদ্রার সমস্যায় এখন অনেকেই ভোগে থাকেন। এর অন্যতম কারণ হল মোবাইল ফোনের মাত্রাধিক ব্যবহার।