Dark Mode
Tuesday, 29 November 2022
Logo
নিরাপত্তা নিশ্চিতে এখনই ওপেন করুন ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’: ইমো

নিরাপত্তা নিশ্চিতে এখনই ওপেন করুন ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’: ইমো

প্রযুক্তি ডেস্ক: 

 

ইমো বর্তমানে ৫মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। এবারে ব্যবহারকারীদের গোপনীয়তার সুরক্ষার পাশাপাশি সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে সম্প্রতি নতুন ফিচার নিয়ে এসেছে ইনস্ট্যান্ট অডিও-ভিডিও কল ও ম্যাসেজিং অ্যাপ ইমো ফিচারটি এর নাম দেয়া হয়েছে ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’।

 

আশঙ্কাজনক হারে ইন্টারনেট অনুপ্রবেশকারী বেড়ে যাওয়ার ফলে সবচেয়ে আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে নিরাপদ অনলাইন স্পেস ও সাইবার নিরাপত্তা বজায় রাখা। অনলাইনে প্রতিদিনই সাইবারস্টকিং, সাইবারবুলিং, ব্ল্যাকমেইল বা হুমকির মতো সাইবার অপরাধের কারণে অনেকে ভুক্তভোগী হচ্ছেন সকল ইন্টারনেট ব্যবহারকারীরা।

 

প্রায়ই সাইবার অপরাধীরা ব্যবহারকারী বা ভুক্তভোগীর অনুমতি ছাড়াই কল রেকর্ড করা বা ছবি তুলে রাখে এবং পরবর্তী সময়ে এগুলো অনৈতিক কাজে ব্যবহার করা হয়। এরকম অনেক অনাকাঙ্ক্ষিত অপরাধ থেকে ইমো ব্যবহারকারীদের বাচাতে এবং ব্যবহারকারীদের গোপনীয়তার সুরক্ষা নিশ্চিত করতে ইমো নিয়ে এসেছে ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ ফিচার।

 

‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ ফিচারটি শক্তিশালী প্রাইভেসি ও নিরাপত্তা ফিচার, যার ফলে অডিও বা ভিডিও কথা বলার সময়ে কোন ধরনের স্ক্রিনশর্ট বা রেকডিং করতে পারবেনা,যা সফলভাবে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করবে।

 

‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ ফিচারটি একবার অ্যান্ড্রয়েড ডিভাইসে চালু করা হলে কেউ ভিডিও কল অপর প্রান্ত থেকে রেকর্ড করলে সেই রেকর্ডেড ভিডিও কলের ইন্টারফেস স্বয়ংক্রিয়ভাবে কালো হয়ে যাবে এবং ভিডিও কলের সময় স্ক্রিনশটও (দেয়া যাবেনা) নিষিদ্ধ হয়ে যাবে। এমনকি ভিডিও বা অডিও কলের ক্ষেত্রে কেউ ভয়েস মেসেজ রেকর্ড করতে চাইলে ব্যবহারকারী সাথে সাথে অ্যালার্ট নোটিফিকেশন দেখতে পাবেন।


ফিচারটি কিভাবে চালু করবেন?

ফিচারটি চালু করতে হলে প্রথমে সেটিংস অপশনে গিয়ে তারপর প্রাইভেসি থেকে ব্লক স্ক্রিনশট ফর কলস অ্যাকটিভ বাটনে ক্লিক করতে হবে এবং পরে তা সব কন্টাক্টের ক্ষেত্রে অ্যাপ্লাই করতে হবে, অর্থাৎ আপনি যেসকল নাম্বারে এই ফিচারটি ইনাবল বা ওপেন রাখতে চাচ্ছেন তা সিলেক্ট করে দিবেন। এছাড়াও প্রথমে প্রাইভেসি অপশনটি চালু করে কন্টক্ট নাম্বার পেজে গিয়েও কন্টাক্ট নাম্বার গুলো সিলেক্ট করে দিতে পারবেন। এই ফিচারটি ব্যবহার করার জন্য উভয়কেই ইমো অ্যাপটি আপডেট করতে হবে বা আপডেট ভার্সন ব্যবহার করতে হবে।


বর্তমানে বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এই ফিচারটি পাচ্ছে। আইওএস ব্যবহারকারীরাও খুব দ্রুত এই ফিচার তাদের ফোনে ব্যবহারের করার সুযোগ পাবেন।

মন্তব্য / উত্তর