খবর

নিজ দেশে নিষিদ্ধ নিজ সিনেমা

Featured Image

বিনোদন ডেস্ক:

পাকিস্তানি তরুণ পরিচালক সাইম সাদিক নির্মিত সিনেমা ‘জয়ল্যান্ড’। পাকিস্তান থেকে অস্কার মঞ্চে সিনেমাটি প্রতিনিধিত্ব করার কথা থাকলেও নিজ দেশে সিনেমাটি নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার।

এ বিষয়ে চলচ্চিত্র বিষয়ক ম্যাগাজিন ভ্যারাইটি ডটকম জানিয়েছে—গত ১১ নভেম্বর পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এক আদেশে বলেছে, ১৭ আগস্ট সেন্সর বোর্ড এ সিনেমার ছাড়পত্র পায়।

কিন্তু এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এর কারণ হিসেবে উল্লেখ করা হয় ‘জয়ল্যান্ড’ সিনেমার বিরুদ্ধে লিখিত অভিযোগ পাওয়া গেছে। সিনেমাটিতে দেখানো বিষয়বস্তু নৈতিকতা ও সামাজিক মূল্যবোধকে ছোট করে, যা অত্যন্ত আপত্তিকর।

ভারতীয় একটি সংবাদমাধ্যম সিনেমাটি নিষিদ্ধ করার কারণ ব্যাখ্যা করে জানিয়েছে— সিনেমাটিতে পিতৃতান্ত্রিক সমাজকে আক্রমণ করা হয়েছে। তা নিয়েই সৃষ্টি হয়েছে মাথাচাড়া বিতর্ক।

নতুন করে দেশটিতে যাতে কোনো অশান্তি তৈরি না হয়, তাই পাকিস্তানি সরকার আগে থেকেই সিনেমাটি নিষিদ্ধ করেছে। ‘জয়ল্যান্ড’ সিনেমার পরিচালক সাদিকের এটিই প্রথম সিনেমা। আর প্রথম চলচ্চিত্রে তিনি এমন একটি বিষয়কে বেছে নিয়েছেন, যা পাকিস্তানের মতো রাষ্ট্রের জন্য ভীষণ সংবেদনশীল।

আগামী ১৮ নভেম্বর সিনেমাটি পাকিস্তানে মুক্তির কথা ছিল তবে মুক্তি পাচ্ছে না এই সিনেমা। ‘জয়ল্যান্ড’ সিনেমাটি গত ৬ অক্টোবর পাকিস্তানে বিশেষ প্রদর্শনী হয়। তার আগে কান চলচ্চিত্র উৎসবেও এই সিনেমাটি প্রদর্শিত হয়েছিল।

মূলত, এই সিনেমার মাধ্যমে কান চলচ্চিত্র উৎসবে পাকিস্তানের অভিষেক হয়। ‘জয়ল্যান্ড’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন— রাস্তি ফারুক, আলিনা খান, সানিয়া সাঈদ, সরওয়াত গিলানি প্রমুখ।