খবর

টিকটকের কাছে হিমশিম খাচ্ছে স্ন্যাপচ্যাট

Featured Image

প্রযুক্তি ডেস্ক:

স্ন্যাপচ্যাট বর্তমান মার্কেটে একটি জায়গা দখল করলেও কোনভাবে টিকটকের সাথে পেরে উঠছে না এ সংস্থাটি। তাদের চতুর্থ প্রান্তিকের প্রত্যাশিত আয়ের প্রতিবেদন প্রকাশ করে বলে হয়, কাঙ্খিত আয় অর্জন করা সম্ভব নয়। প্রতিবেদন অনুসারে টিকটকের মতো প্রতিদ্বন্দ্বীদের সাথে ব্যবসা করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছে তারা। একই সঙ্গে স্ন্যাপচ্যাট থেকে বিজ্ঞাপনের চাহিদা কমে যাওয়ায় ধারণা করা হচ্ছে চলতি ত্রৈমাসিকে তাদের আয় ১০ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে।

স্ন্যাপচ্যাট তাদের বিনিয়োগকারীদের কাছে পাঠানো এক চিঠিতে জানিয়েছে, দুর্বল অর্থনীতি, প্রতিদ্বন্দ্বীদের ক্রমবর্ধমান প্রতিযোগিতা এবং প্ল্যাটফর্ম নীতি পরিবর্তন তাদের ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করেছে।

এই প্রান্তিকে স্ন্যাপের গত বছর নিট লোকসান ছিল ২৩ মিলিয়ন ডলার। যা বর্তমানে ২৮৮ মিলিয়ন ডলার হয়েছে। গত বছর ৩১ ডিসেম্বর শেষ হওয়া চতুর্থ ত্রৈমাসিকে তাদের রাজস্ব ছিল ১.৩ বিলিয়ন ডলার।


গত আগস্টে ব্যয় কমাতে প্রতিষ্ঠানটি ২০ শতাংশ কর্মী ছাঁটাই সহ ড্রোন ক্যামেরার পরীক্ষামূলক প্রকল্প বন্ধ করে দিয়েছিল। উচ্চ মুদ্রাস্ফীতি এবং মন্দার কারণে সাম্প্রতিক মাসগুলোতে প্রযুক্তি খাত সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে।


স্ন্যাপ আরও জানিয়েছে, তাদের প্রিমিয়াম পণ্য স্ন্যাপচ্যাট প্লাসে এখন ২০ লাখেরও বেশি গ্রাহক রয়েছে, যা গত বছর একটি নতুন আয়ের উৎস বিকাশের জন্য চালু করেছিল প্রতিষ্ঠানটি।

তবে রিফিনিটিভের আইবিইএস এর তথ্য অনুযায়ী, স্ন্যাপচ্যাটে দৈনিক সক্রিয় ব্যবহারকারী সম্প্রতি বছরগুলোর তুলনায় ১৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৭৫ মিলিয়নে দাঁড়িয়েছে, যা বিশ্লেষকদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।