Dark Mode
Sunday, 29 January 2023
Logo
জন্মহার কমে যাওয়ায় চিন্তিত জাপান

জন্মহার কমে যাওয়ায় চিন্তিত জাপান

নিউজ ডেস্ক:

বেশ কয়েকবছর যাবৎ জাপানে জন্মহার কমে যাওয়া বড় একটি সমস্যা বলে চিন্থিত করা হয়েছে। তবে এবারে মারাত্মক আকার ধারণ করেছে এ সমস্যা।


জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, জন্মহার কমে যাওয়ায় তার দেশের সমাজব্যবস্থা ভেঙে পড়ার দ্বারপ্রান্তে।

 

এ বিষয়ে বিবিরি প্রতিবেদনে উঠে এসেছে, জাপানে বর্তমানে ১২৫ মিলিয়ন জনসংখ্যা রয়েছে। ধারণা করা হচ্ছে, গত বছরে ৮ লাখেরও কম শিশুর জন্ম হয়েছে। তবে ১৯৭-এর দশকে এই সংখ্যা ছিল ২০ লাখের বেশি।


এ সমস্যাটি ক্রমান্বেয়ে বেড়েই চলছে যা বর্তমানে তীব্র আকার ধারণ করেছে। এর কারণ হিসেবে দেখা হচ্ছে সাম্প্রতিক দশকগুলোতে আয়ু বেড়েছে, যার অর্থ সেখানে বয়স্ক লোকের সংখ্যা বাড়ছে এবং তাদের সেবার জন্য শ্রমিকের সংখ্যাও কমে যাচ্ছে।

 

বিশ্বব্যাংকের তথ্য মতে, ৬৫ বছরে বা তার চেয়ে বেশি মানুষের সংখ্যা রয়েছে ক্ষুদ্র রাজ্য মোনাকোর পর জাপানে। যা প্রায় ২৮ শতাংশ।

 

এ বিষয়ে প্রধানমন্ত্রী কিশিদা সংসদ সদস্যদের বলেন, জাপানের সমাজব্যবস্থা টিকে থাকবে কি না সে পরিস্থিতির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে।

 

তিনি আরও বলেছেন, 'শিশু এবং শিশু লালন-পালন সংক্রান্ত নীতির প্রতি মনোযোগ দেওয়া এখন এমন একটি বিষয়ে পরিণত হয়েছে যা নিয়ে অপেক্ষা বা স্থগিত করা সম্ভব না।'

 

তিনি জানান, শেষ পর্যন্ত সরকার শিশু-সম্পর্কিত কর্মসূচিতে দ্বিগুণ ব্যয় করতে চান। এ ছাড়া এই বিষয়ে গুরুত্ব দেওয়া জন্য এপ্রিল মাসে একটি নতুন সরকারি সংস্থা স্থাপন করবেন বলেও জানিয়েছেন তিনি।

জাপানি সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের পদক্ষেপ নিলেও সে সকল চেষ্টা সফল হয়নি।

Comment / Reply From